২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:৩০:৩৩ অপরাহ্ন
গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ছাড়াল ২৫ হাজার
  • আপডেট করা হয়েছে : ২২-০১-২০২৪
গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ছাড়াল ২৫ হাজার

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় ১০৭ দিনেরও বেশি সময় ধরে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। যুদ্ধের আন্তর্জাতিক সব রীতিনীতি স্রেফ অবজ্ঞা করে গাজার প্রতিটি ইঞ্চি আক্ষরিক অর্থেই ধুলোয় মিশিয়ে দিয়েছে ইসরায়েলি বাহিনী। এই সময়ে ইসরায়েলি বাহিনীর হামলায় ২৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অধিকাংশই শিশু ও নারী। 


গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত গাজায় ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন ২৫ হাজার ১০৫ জন। ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, এই সময়ে ইসরায়েলি হামলায় গাজায় অন্তত ৬২ হাজার ৬৮১ জন গুরুতর আহত হয়েছে। 


গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা জানিয়েছেন, রোববার সারা দিনে (সন্ধ্যার আগ পর্যন্ত) গাজায় ইসরায়েলি হামলায় নিহত হয়েছে ১৭৮ জন। সব মিলিয়ে অঞ্চলটিতে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ হাজার ১০৫ জনে। 


এদিকে, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পরামর্শকে আবারও প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গাজায় ইসরায়েলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার সঙ্গে আপস করবেন না জানিয়ে তিনি বলেছেন, ‘এটা ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সঙ্গে সাংঘর্ষিক।’ 


তবে তার আগে, গাজায় সংঘাত বন্ধে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদের দেওয়া দ্বিরাষ্ট্রীয় সমাধানকে নেতানিয়াহু উড়িয়ে দেননি বলে গত শুক্রবার দাবি করেছিলেন জো বাইডেন। তিনি বলেছিলেন, ‘আমি মনে করি না, তিনি (নেতানিয়াহু) দ্বিরাষ্ট্রীয় সমাধানের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। তাঁর বক্তব্য আমাদের সামনে ভুলভাবে আসতে পারে। বিশ্বে দ্বিরাষ্ট্রীয় সমাধানের অনেকগুলো ধরন রয়েছে। আমি মনে করি, তার মধ্যে কোনো একটিতে তিনি রাজি হবেন।’


শেয়ার করুন