২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:৪৪:০০ অপরাহ্ন
ভোটের প্রথম ৩ ঘণ্টায় যা যা ঘটলো
  • আপডেট করা হয়েছে : ০৭-০১-২০২৪
ভোটের প্রথম ৩ ঘণ্টায় যা যা ঘটলো

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে আজ রবিবার সকাল ৮টায়। যা একযোগে বিকেল ৪টা পর্যন্ত চলবে। এরই মধ্যে তিন ঘণ্টা অতিক্রম হয়েছে। বেলা ১১টা পর্যন্ত এ তিন ঘণ্টায় বেশিরভাগ কেন্দ্রে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার সংখ্যা বাড়ছে।


সকাল ৮টার দিকে রাজধানীর সিটি কলেজ কেন্দ্রে ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভোট দিয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথাও বলেন তিনি। বলেন, ‘এবার অনেক বাধা-বিপত্তি ছিল, তার মধ্যেও সুষ্ঠু ভোটের পরিবেশ তৈরি করতে পেরেছি।’


মায়ের সঙ্গে একই কেন্দ্রে ভোট দেন সায়মা ওয়াজেদ পুতুল। এ সময় তাদের সঙ্গে ছিলেন শেখ রেহানা ও তার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।


এরপর সকাল সাড়ে ৮টায় পর রাজধানীর শান্তিনগর হাবিবুল্লাহ বাহার কলেজ কেন্দ্রে ভোট দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।


ভোট দিয়ে ভোটার উপস্থিতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘কেমন ভোটার উপস্থিতি হয়েছে বা হচ্ছে আমি জানি না। আমি এসেছি, আমার ভোটটা দিয়ে গেছি।’


ভোট শুরুর পর এই সময়ের মধ্যে ভোটাধিকার প্রয়োগ করেছেন আরও অনেকে। এর মধ্যে খিলগাঁও গভর্নমেন্ট গার্লস হাইস্কুলে ভোট দেন ঢাকা-৯ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাবের হোসেন চৌধুরী।


একই সময়ে মাগুরায় ভোট দিয়েছেন মাগুরা-১ আসনের নৌকার মাঝি সাকিব আল হাসান। ভোট দিয়ে তিনি বলেন, ‘আমি চেষ্টা করেছি সব জায়গা থেকে। আমি মনে করি ভালো টার্নআউট হবে।’


ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস বলেন, ‘গুড মর্নিং বাংলাদেশ, সুপ্রভাত। আজকে এক অসাধারণ সকাল। কারণ, এই মুহূর্তে যে অবিস্মরণীয় ঘটনাটি ঘটে গেল তা আমার জন্য স্বপ্নাতীত, অকল্পনীয়। আমি আজকে বিস্মিত হয়েছি কারণ, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এসেছিলেন আমাকে ভোট দিতে। ঢাকা-১০ আসনে আমি মনোনয়ন পেয়েছি নৌকা প্রতীকে, এটা বাংলাদেশের প্রত্যেকটা মানুষ জানে। বাট অনেকেই হয়তো এটা জানতেন না প্রধানমন্ত্রী আমাকে ভোট দিয়েছেন।’


তবে নিজের ভোটটি নিজেকে দিতে পারলেন না ফেরদৌস। তিনি ঢাকা ক্যান্টনমেন্ট এলাকার ভোটার। এলাকাটি ঢাকা ১৭ আসনের অন্তর্ভুক্ত। ফেরদৌস ভোট দিয়েছেন ভাষানটেক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। সকাল ১০টার পর ভোট দিতে আসেন তিনি। ভোট দেওয়ার পর নিজের অনুভূতি জানান এই নায়ক। এ সময় নিজের জয়ের পাশাপাশি এই আসনেও নৌকার প্রার্থীর জয়ের ব্যাপারে আশাবাদী বলে জানান তিনি।


এদিকে ভোটের দিন দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষের খবর পাওয়া গেছে। আজ রবিবার সকাল সাড়ে ৯টার দিকে মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার টেঙ্গর এলাকায় নৌকার সমর্থককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। নিহতের নাম জিল্লুর রহমান। তার বয়স আনুমানিক ৩৮ বছর।


এছাড়া চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁও এলাকায় পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সকাল ৯টার দিকে এ সংষর্ঘের সূত্রপাত ঘটে।


এদিকে, যশোর-৫ (মনিরাপুমর) আসনে ঈগল প্রতীকের দুই কর্মীকে কুপিয়ে জখমের অভিযোগ উঠেছে নৌকা সমর্থকদের বিরুদ্ধে।


অপরদিকে, জাল ভোট দেওয়ার অভিযোগে নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসনের একটি কেন্দ্রে ভোটগ্রহণ বাতিল করা হয়েছে। এই আসনের বেলাবোতে ইব্রাহিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা।


কুমিল্লা-৪ দেবিদ্বার উপজেলায় নৌকা প্রতীকে জোর করে সিল মারার অভিযোগ ওঠে। সেখানে ভোটাররা গিয়ে দেখেন, আগে থেকেই ব্যালটে নৌকার সিল মারা। রবিবার ভোটের দিন উপজেলার গুনাইঘর ইউনিয়নের পদ্মকুট গ্রামের পদ্ম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।


ভোট দিয়ে স্বস্তি প্রকাশ করেছেন হবিগঞ্জ-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী সৈয়দ (ব্যারিস্টার) সায়েদুল হক সুমন। তিনি জানান, ভোট দেয়া নিয়ে তিনি খুব টেনশনে ছিলেন।


সারাদেশে নির্বাচন পর্যাবেক্ষণ করতে দুই শতাধিক বিদেশি পর্যবেক্ষক বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে দেখছেন। এর মধ্যে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে সকাল সোয়া ৮টায় পরিদর্শনে যান চীন, মরিশাস ও উজবেকিস্তানের পর্যবেক্ষক দল। কমনওয়েলথ পর্যবেক্ষকরা সকাল সাড়ে ৮টার দিকে যান তেজগাঁও কলেজ কেন্দ্রে।


শেয়ার করুন