২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:৪২:৫৭ অপরাহ্ন
অভিযানেও পেঁয়াজের লাগাম টানা যাচ্ছে না
  • আপডেট করা হয়েছে : ১৩-১২-২০২৩
অভিযানেও পেঁয়াজের লাগাম টানা যাচ্ছে না

অভিযান চালিয়ে এবং জরিমানা করেও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না পেঁয়াজের বাজার। অভিযান শুরু হলে মুহূর্তেই দাম কমে যাচ্ছে; অভিযান শেষ হতে না হতেই আবার বেড়ে যাচ্ছে। খুচরা বাজারে গতকালও প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ২০০ টাকার আশপাশে।


ভারত আগামী মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ার পরই পেঁয়াজের বাজারে নতুন করে অস্থিরতা দেখা দেয়। রাতের ব্যবধানে দ্বিগুণ হয়ে দেশি পেঁয়াজের কেজি দাঁড়ায় ২২০ টাকায়। ১৯০ টাকা হয় আমদানির পেঁয়াজ।



বাজার নিয়ন্ত্রণে গত শনিবার থেকে বাজারে অভিযান শুরু করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সংস্থাটির তথ্য অনুযায়ী, কারসাজির অপরাধে গত চার দিনে সারাদেশে ৪৫০টি প্রতিষ্ঠানকে ২৩ লাখ ৯৬ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার পাশাপাশি কারসাজিকারী প্রতিষ্ঠানের পণ্য ন্যায্য দামে বিক্রি করা হয়েছে এবং ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে।


অভিযান চালানো হয় পেঁয়াজের বৃহত্তম পাইকারি বাজার শ্যামবাজারে। অভিযানের সময় দেখা যায়, পেঁয়াজের দাম কম। কিন্তু অভিযান শেষ হওয়ার পরই দাম আবার বেড়ে যাচ্ছে।


মালিবাগ, শান্তিনগর ও কদমতলীসহ রাজধানীর কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, বেশির ভাগ খুচরা দোকানে দেশি পেঁয়াজের কেজি এখনো ২০০ টাকা। কোথাও কোথাও ১০-২০ টাকা কমেও মিলছে। আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৯০ টাকা পর্যন্ত।

শেয়ার করুন