২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৯:০৭:৪৭ পূর্বাহ্ন
রাজশাহীতে চলতি মৌসুমে উৎপাদন হবে দেড় লাখ টন পেঁয়াজ, বাড়ছে দাম
  • আপডেট করা হয়েছে : ১১-১২-২০২৩
রাজশাহীতে চলতি মৌসুমে উৎপাদন হবে দেড় লাখ টন পেঁয়াজ, বাড়ছে দাম

রাজশাহীর বাজারে উঠতে শুরু করেছে নতুন পেঁয়াজ। তার পরেও দুদিনে হঠাৎ দাম বেড়েছে কেজিতে ৫০-৬০ টাকা হারে। ফলে গতকাল রবিবার একদিনে রাজশাহীর বাজারে কেজিপ্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০-২১০ টাকা দরে।


এদিকে, চলতি মৌসুমে দেড় লাখ মেট্রিক টন পেঁয়াজ রাজশাহীতেই উৎপাদন হবে। এরই মধ্যে বাজারে আসতে শুরু করেছে নতুন পেঁয়াজ। আগামী এক থেকে দেড় মাসের মধ্যে বাকি পেঁয়াজগুলোও বাজারে আসবে। এর পরে আসবে শীতকালীন পেঁয়াজ। যেটির বীজতলার পরিচর্যা চলছে কৃষকদের জমিতে।

রাজশাহী নগরীর সাহেবাজারে রোববার সকাল থেকে পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি। অথচ শনিবার ও শুক্রবার বিক্রি হয়েছে ১৫০ টাকায়। এক রাতের ব্যবধানে সরবরাহ না থাকার অজুহাতে দাম বাড়িয়েছে ৫০ টাকা। ভারতীয় পেঁয়াজের দাম পাইকারি বাজারে কেজিতে বেড়ে গেছে ৮০ টাকা পর্যন্ত আর দেশি পেঁয়াজে বেড়েছে ৬০ টাকা।


সাহেববাজারের সবজি বিক্রেতা সুজন জানান, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাওয়ার খবরে পাইকারি দোকান ও আড়তগুলোতে পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়া হয়েছে। আমাদের বেশি দামে কিনতে হচ্ছে এবং বেশি দামে বিক্রি করতে হচ্ছে।


আরেক খুচরা পেঁয়াজ বিক্রেতা আজগর হোসেন আহমেদ বলেন, দেশি পেঁয়াজের দাম হঠাৎই বাড়তে শুরু করেছে। গত এক সপ্তাহে আগে পেঁয়াজ ১০০ টাকা কেজিতে বিক্রি করেছি। কিন্তু বৃহস্পতিবার থেকেই দাম বাড়তে শুরু করে। ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণার পর দাম বেড়ে চলেছে। শুক্রবার দেশি পুরোনো পেঁয়াজ ১৪০ টাকায় বিক্রি করেছি। শনিবার ১৮০ টাকা কেজিতে বিক্রি করতে হয়েছে। কিন্তু রবিবারে গিয়ে সেটি বিক্রি হয়েছে ২০০ থেকে ২১০ টাকা কেজি দরে।


শেয়ার করুন