২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৪৫:০২ পূর্বাহ্ন
৩০ ফিলিস্তিনির মুক্তি, হামাস ছাড়ল ১২ জনকে
  • আপডেট করা হয়েছে : ২৯-১১-২০২৩
৩০ ফিলিস্তিনির মুক্তি, হামাস ছাড়ল ১২ জনকে

হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধবিরতির চুক্তির অংশ হিসেবে পঞ্চম দিনে পঞ্চম দফায় গতকাল মঙ্গলবার ইসরায়েলের কারাগার থেকে ৩০ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেওয়া হয়েছে। বিপরীতে ১০ জন ইসরায়েলিসহ মোট ১২ জন জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েল জানিয়েছে, মুক্তি পাওয়া দুজন বিদেশি থাইল্যান্ডের নাগরিক।


কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, বন্দিবিনিময় চুক্তির আওতায় মুক্তি পাওয়া ১৫ নারী ও ১৫ শিশুকে নিয়ে অধিকৃত পশ্চিম তীরের রামাল্লার কাছে বেইটোনিয়া শহরে ইসরায়েলের ওফার সামরিক কারাগার ছেড়ে গেছে রেডক্রসের একটি বাস।


অন্যদিকে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) ও রেডক্রসের আন্তর্জাতিক কমিটি (আইসিআরসি) জানিয়েছে, হামাসের মুক্তি দেওয়া ১২ জিম্মিকে মিসর সীমান্তবর্তী রাফাহ ক্রসিং দিয়ে গাজা থেকে স্থানান্তরের কাজ সফলভাবে পরিচালনা করা হয়েছে।


সিআইএ ও মোসাদ প্রধান কাতারে, গাজায় যুদ্ধবিরতি বাড়তে পারেসিআইএ ও মোসাদ প্রধান কাতারে, গাজায় যুদ্ধবিরতি বাড়তে পারে

যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর ঘোষণা অনুসারে, আজ বুধবারও গাজা উপত্যকায় কোনো হামলা চালাবে না আইডিএফ। তবে যুদ্ধবিরতি শেষে আবার পূর্ণমাত্রায় অভিযান শুরুর ঘোষণা দিয়েছেন আইডিএফ মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি। সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া আইডিএফের পোস্টে তিনি বলেন, যুদ্ধবিরতি বা যুদ্ধের মধ্যেই জিম্মিদের দেশে ফেরানো হবে।


হামাসের কাছ থেকে পালিয়ে গাজায় ৪ দিন লুকিয়ে ছিলেন এক জিম্মিহামাসের কাছ থেকে পালিয়ে গাজায় ৪ দিন লুকিয়ে ছিলেন এক জিম্মি

ইসরায়েলের সেনাবাহিনী ও রাজনৈতিক নেতারা বারবারই যুদ্ধবিরতি শেষে গাজায় ফের হামলা শুরুর কথা বলে আসছেন। তবে চিরস্থায়ীভাবে যুদ্ধ শেষ করার জন্য ইসরায়েলের ওপর রয়েছে আন্তর্জাতিক চাপ।


শেয়ার করুন