২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:৩৪:৫৫ অপরাহ্ন
হিলিবন্দর দিয়ে ৩৫০০ মে.টন আলু-আমদানি
  • আপডেট করা হয়েছে : ১২-১১-২০২৩
হিলিবন্দর দিয়ে ৩৫০০ মে.টন আলু-আমদানি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে গত সপ্তাহের (শনি থেকে বৃহস্পতিবার) মোট ৬ কর্মদিবসে ১৩৭ ভারতীয় ট্রাকে ৩ হাজার ৫০০ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। দেশের বাজারে আলুর দাম চড়া হওয়ায় সরকার ভারত থেকে আমদানির অনুমতি দেয়।


যার ফলে এই স্থলবন্দর দিয়ে আলু আমদানি অব্যাহত রয়েছে। তবে পণ্যটি আমদানির প্রথম দিকে দাম কিছুটা কমলেও বর্তমানে আবারও বেড়েছে। 

হিলি স্থলবন্দরের পাইকারি মোকামে কেজিপ্রতি ভারতীয় পুরোনো আলু প্রকারভেদে ৩০ থেকে ৩২ টাকার মধ্যেই বিক্রি হচ্ছে, তবে নতুন আলু পাইকারিতে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে খুচরা বাজারে দেশি আলুর দাম কিছুটা কমে কেজিপ্রতি প্রকারভেদে ৩৫ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। শুক্রবার হিলির খুচরা বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।


হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন বলেন, আলু আমদানি অব্যাহত রয়েছে। ইতিমধ্যে ভারতের অভ্যন্তরে আলুর দাম বেশি হওয়ায় দেশের বাজারেও কিছুটা দাম বৃদ্ধি হয়েছে। এছাড়া হরতাল, অবরোধের কারণে আলু পরিবহণে করে বিভিন্ন স্থানে সরবরাহ করতে বেশি ভাড়া গুনতে হচ্ছে ব্যবসায়ীদের। যার ফলে কেজিপ্রতি ২ থেকে ৩ টাকা বৃদ্ধি হয়েছে।


শেয়ার করুন