০১ মে ২০২৪, বুধবার, ০৮:৫৬:২০ পূর্বাহ্ন
১ কিমি দূরেই বিদ্যুৎ কেন্দ্র তবু সেবা বঞ্চিত কলাবুনিয়াবাসী
  • আপডেট করা হয়েছে : ০৮-১১-২০২৩
১ কিমি দূরেই বিদ্যুৎ কেন্দ্র তবু সেবা বঞ্চিত কলাবুনিয়াবাসী

কলাবুনিয়া পাড়া থেকে মাত্র ১ কিলোমিটারের মতো দূরে নদীর ওপাড়ে রাঙামাটির কাপ্তাইয়ের কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র। ২ শ ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন এই কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডের মাধ্যমে সঞ্চালিত হয়ে দেশের বিভিন্ন এলাকা আলোকিত হচ্ছে। অথচ কলাবুনিয়া পাড়াবাসী বিদ্যুৎ সেবা থেকে বঞ্চিত হচ্ছেন বছরের পর বছর ধরে।


কাপ্তাই উপজেলার ৩ নম্বর চিৎমরম ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডে অবস্থান কলাবুনিয়া মারমা পাড়ার। কর্ণফুলী বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র এলাকার বাম পাশে অবস্থিত এই গ্রামটি। গ্রামটির একপাশে কর্ণফুলী নদী আর অন্যপাশে সবুজ পাহাড়। অনিন্দ্য সুন্দর এই গ্রামটিতে প্রায় ৩৫টি মারমা পরিবারের বসবাস। কিন্তু এখানে নেই কোনো বিদ্যুৎ সংযোগ। সৌর বিদ্যুৎ বিদ্যুতের চাহিদা যৎসামান্য মেটায়। 


গতকাল মঙ্গলবার দুপুরে ওই পাড়ায় গিয়ে কথা হয় এলাকার বয়স্ক ব্যক্তি পাইমং মারমা ও থোয়াইসাপ্রু মারমার সঙ্গে। তাঁরা জানান পাড়া হতে মাত্র ১০ মিনিট নৌকায় পাড়ি দিলেই কাপ্তাইয়ের কর্ণফুলী পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। অথচ বিদ্যুৎসেবা থেকে তাঁরা বঞ্চিত হচ্ছেন বছরের পর বছর। সরকারের কাছে গ্রামে বিদ্যুৎ সংযোগ দেওয়ার দাবি জানান তাঁরা। 


শেয়ার করুন