২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১২:২৬:১১ অপরাহ্ন
মিরপুরে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ ভাঙচুর
  • আপডেট করা হয়েছে : ৩০-১০-২০২৩
মিরপুরে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ ভাঙচুর

 নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন গার্মেন্ট শ্রমিকরা। 


সোমবার সকালে মিরপুর সাড়ে এগারো (পূরবী সিনেমা হল) সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন কয়েকশ' গার্মেন্ট শ্রমিক। একপর্যায়ে মিরপুর ৭ নম্বরের অ্যাপোলো ফ্যাশন, অ্যাপলো নিটওয়্যার লিমিটেড, রিও ফ্যাশন, ডিজাইন লিমিটেড, ব্রানারসন অ্যাপারেলস লিমিটেডসহ কয়েকটি গার্মেন্ট ভাঙচুর করেন বিক্ষোভকারীরা। 


শ্রমিকরা জানান, আগামী বছরের শুরুতে নতুন বেতন কাঠামো অনুযায়ী তাদের বেতন ২৩ হাজার টাকা হওয়ার কথা। এজন্য চলতি মাসে তাদের গ্রেড ঠিক করার কথা; কিন্তু মালিকপক্ষ গ্রেড পরিবর্তন ও বেতন বাড়ানোর কোনো উদ্যোগ নেয়নি। তারা (মালিক পক্ষ) আগের বেতন বহাল রেখেই গার্মেন্ট চালাতে চান। 


রেশমা, চাঁন ও কালাম নামে কালশী ২২ তলা (স্ট্যান্ডার্ড গ্রুপ) গার্মেন্টের কয়েকজন শ্রমিক জানান, বর্তমানে তারা ৮ হাজার টাকা বেতন পান। নতুন মজুরি অনুযায়ী, তাদের বেতন ২৩ হাজার টাকা হওয়ার কথা; কিন্তু মালিকপক্ষ বেতন বাড়িয়ে ১০ থেকে ১১ হাজার টাকা দিতে চান। গ্রেড পরিবর্তন করে তাদের এ বেতন বাড়াতে হবে; কিন্তু মালিকপক্ষ গ্রেড পরিবর্তনসহ নতুন মজুরি বাড়ানোর ব্যাপারে শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসেনি। এজন্য তারা বাধ্য হয়ে রাস্তায় নেমেছেন। 


পল্লবী থানার ওসি মাহফুজুর রহমান বলেন, পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগে শ্রমিকরা রাস্তা থেকে সরে গিয়েছেন। আর গার্মেন্ট ভাঙচুর করেছে কিনা তা খবর নিয়ে জানাব।


শেয়ার করুন