২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৬:২০:১০ পূর্বাহ্ন
স্বাস্থ্যের কেনাকাটায় দুর্নীতি: ৭ হাজার টাকার স্কেল মেরামতে খরচ ৪ লাখ
  • আপডেট করা হয়েছে : ১৬-১০-২০২৩
স্বাস্থ্যের কেনাকাটায় দুর্নীতি: ৭ হাজার টাকার স্কেল মেরামতে খরচ ৪ লাখ

দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে একটি বেবি স্কেলার (বাচ্চাদের ওজন মাপার নিক্তি) সরবরাহ করেছিল একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। দাম ছিল সাকল্যে সাড়ে ৭ হাজার টাকা। সেই নিক্তি ব্যবহার করতে গিয়ে স্বাভাবিকভাবেই নষ্ট হয়ে যায়। এবার মেরামতের পালা। তার বিল কত জানেন? ৪ লাখ ১১ হাজার ৯০০ টাকা। অর্থাৎ নিক্তিটি কেনার চেয়ে মেরামতের খরচই ৫৪ গুণ বেশি।


আরও আছে। রংপুর সিভিল সার্জনের দপ্তর থেকে সে জেলার সাতটি স্বাস্থ্য কমপ্লেক্সে ভারী যন্ত্রপাতি সরবরাহের জন্য একটি কার্যাদেশ দেওয়া হয়েছিল। তাতে বলা হয়েছিল, যন্ত্রগুলো আনতে হবে জার্মানি, ব্রাজিল, কোরিয়া, যুক্তরাষ্ট্র, তাইওয়ান, পোল্যান্ড, চীন ও জাপান থেকে। যথারীতি সেগুলো আনাও হয়। কিন্তু সবকিছু ঘটে যায় জাদুর কাঠির ছোঁয়ার মতো। মাত্র এক দিনের মধ্যে এই আটটি দেশ থেকে যন্ত্রপাতি এনে হাজির করে ঠিকাদারি প্রতিষ্ঠান। এখন প্রশ্ন উঠতেই পারে, কী করে তা সম্ভব? কিন্তু সে প্রশ্নের তোয়াক্কা না করে ঠিকই বিল তুলে নিয়ে যায় ঠিকাদারি প্রতিষ্ঠান।


এতটুকু পড়ে পাঠক নিশ্চয় এই মহাক্ষমতাধর ব্যক্তির প্রভাব-প্রতিপত্তি সম্পর্কে কিছুটা হলেও আন্দাজ করতে পেরেছেন। তাঁর নাম মোতাজ্জেরুল ইসলাম মিঠু। ঢাকায় তাঁর পরিচয় স্বাস্থ্যের মাফিয়া বা মিঠু সিন্ডিকেট নামে। মূল প্রতিষ্ঠানের নাম লেক্সিকোন মার্চেন্ডাইজ, তার লেজে আছে নামে-বেনামে আরও ৬০ প্রতিষ্ঠান। তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তাদের ‘ম্যানেজ করে’ বাজেট তৈরি করা থেকে শুরু করে কেনাকাটার যাবতীয় পরিকল্পনা করেন। এরপর সেই তালিকা ধরে সিএমএসডিকে দিয়ে জিনিসপত্র কেনাতে বাধ্য করেন। আর ঘুরেফিরে তার প্রতিষ্ঠানগুলোই দরপত্রে অংশ নেয়। এভাবে ২০ বছরের বেশি সময় তিনি জিম্মি করে রাখেন দেশের স্বাস্থ্য খাত।


কিন্তু কথায় আছে, ধর্মের কল বাতাসে নড়ে। মিঠুর ক্ষেত্রেও তা-ই হয়। কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক শহীদউল্লাহ ২০২০ সালে করোনায় মারা যাওয়ার আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দিয়ে মিঠুর ফিরিস্তি জানান। এরপর তদন্ত শুরু হয়। রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা, দুর্নীতি দমন কমিশনসহ (দুদক) সব প্রতিষ্ঠান নড়েচড়ে বসে। খবর পেয়ে মিঠু চক্রের প্রধান মোতাজ্জেরুল ইসলাম ওরফে মিঠু বিদেশে পাড়ি জমান। এখন তিনি নিউইয়র্কের কাছে ব্রংসভিল নামের একটি অভিজাত এলাকায় বাস করেন। আর রোলস রয়েস গাড়ি হাঁকান।


মিঠুর আদিবাস রংপুরের গঙ্গাচড়া উপজেলার মহিপুর গ্রাম। যদিও সরকারি বিভিন্ন দপ্তরে তাঁর বর্তমান ঠিকানা হিসেবে ঢাকার গুলশান, বনানী, এলিফ্যান্ট রোড,  মালিবাগ,  ডিওএইচএস এবং চট্টগ্রামের আগ্রাবাদের সাতটি বাসার তথ্য আছে।


কিন্তু মিঠু দেশ ছাড়লেও তাঁর সহযোগীরা দিব্যি আছেন। মিঠুর দেখানো পথেই তাঁরা এখন চালাচ্ছেন স্বাস্থ্যের কেনাকাটা আর দূরে বসে সব নিয়ন্ত্রণ করছেন মিঠু। তাঁর নামে আরব-বাংলাদেশ ব্যাংকেই দেড় হাজার কোটি টাকার খেলাপি ঋণ আছে। তদন্তকারী সংস্থাগুলো আপিল বিভাগের একজন বিচারপতির নেতৃত্বে উচ্চক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি করার সুপারিশ করেছিল। কিন্তু প্রভাবের কারণে এক বছরেও সে সুপারিশ আলোর মুখ দেখেনি।


মিঠু চক্রের অপতৎপরতা সম্পর্কে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম বলেন, এসব অনিয়ম-দুর্নীতি আগের। তিনি তখন অধিদপ্তরের কোনো দায়িত্বে ছিলেন না। তিনি দায়িত্ব নেওয়ার পর কেনাকাটায় স্বচ্ছতা আনতে চেষ্টা করছেন। 


মেরামতের আরও ব্যয়

প্রতিবেদনের শুরুতে বাচ্চাদের নিক্তি মেরামতের যে খরচের কথা বলা হলো, তার সঙ্গে ছিল একটি কার্ডিয়াক মনিটর মেরামতের খরচও। এই যন্ত্রটি কেনা হয়েছিল ৫ লাখ ৮৪ হাজার টাকায়। অথচ সেটি মেরামতে খরচ দেখানো হয় ৬ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা। একইভাবে ৬ লাখ ৫৯ হাজার টাকায় ফটোথেরাপি যন্ত্র সরবরাহ করে মেরামত বাবদ নেওয়া হয় ৬ লাখ ৪০০ টাকা।


দেশি যন্ত্রে বিদেশি ট্যাগ

রংপুর সিভিল সার্জন কার্যালয়ের অধীনে সাতটি স্বাস্থ্য কমপ্লেক্সে ভারী যন্ত্রপাতি সরবরাহের জন্য ২০১৬ সালের ২৯ মে কার্যাদেশ পায় কিউ সোর্স নামের একটি প্রতিষ্ঠান, যার স্বত্বাধিকারী মিঠুর ভাই মুকুল ইসলাম। পরদিন ৩০ মে জার্মানি, ব্রাজিল, কোরিয়া, যুক্তরাষ্ট্র, তাইওয়ান, পোল্যান্ড, চীন ও জাপানের তৈরি ২৪ কোটি ৮৮ লাখ ৫৪ হাজার ৯৯০ টাকার সরঞ্জাম সরবরাহ করা হয়।


১ কোটি ৮ লাখ টাকায় পাঁচটি রেডিয়েন্ট ওয়ার্নার সরবরাহ করা হয়েছিল ডেভিড ব্র্যান্ডের, তাতে উৎপাদনকারী দেশের নাম ছিল জার্মানি। কিন্তু ওয়েবসাইটে এই নামের কোনো প্রতিষ্ঠানই খুঁজে পাওয়া যায়নি। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক পদমর্যাদার একাধিক কর্মকর্তা জানান, মিঠু সিন্ডিকেট এখনো সমানভাবে সক্রিয়। তাদের তৎপরতায় ২৬ কোটি টাকার প্রকল্প ১ হাজার কোটি টাকায় উন্নীত করা হয়েছে। 


৬১ প্রতিষ্ঠান খুলে লুটপাট

একটি সরকারি সংস্থার প্রতিবেদনে বলা হয়, মিঠু ৬১টি আলাদা প্রতিষ্ঠানের মাধ্যমে সিন্ডিকেট বানিয়ে সব ধরনের কেনাকাটা নিয়ন্ত্রণ করেন। মিঠুর নিজ নামে আছে আটটি প্রতিষ্ঠান। সেগুলো হলো মেক্সিকোর মার্চেন্ডাইজার, টেকনো ট্রেড, মেক্সিকোর আইটি পার্ক লিমিটেড, মেসার্স টেকনো ট্রেড, মেসার্স টেকনো ফিশিং, মেসার্স প্রি-এক্সর, সিআর মার্চেন্ডাইজ, লেক্সিকোন হসপিটালাইট, নর্থ এগ লিমিটেড, নর্থ বেঙ্গল পোলট্রি ফার্ম, অ্যাপল সিরামিক লি., মেড ইকুইপ ইঞ্জিনিয়ারিং, ইনভেনচার, টেকনোক্রেট ও এম গেটওয়ে করপোরেশন (যুক্তরাষ্ট্রে নিবন্ধিত)। মিঠুর স্ত্রী নিশাত ফারজানার নামে তিনটি এবং বড় ভাই মো. মোকছেদুল ইসলামের নামে পাঁচটি প্রতিষ্ঠান আছে। এ ছাড়া মিঠু অন্যান্য ভাই, ভাবি, ভাগনেসহ বন্ধু ও স্বজনদের নামে প্রতিষ্ঠান খুলে ঠিকাদারি নিয়ন্ত্রণ করছেন।


শেয়ার করুন