২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:৫৩:১৭ অপরাহ্ন
বৈষম্য বৃদ্ধি
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২৩
বৈষম্য বৃদ্ধি

যুগ যুগে দেশে দেশে মধ্যবিত্ত শ্রেণি বুদ্ধিবৃত্তিক চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বিভিন্ন দেশে এ শ্রেণির হাত ধরেই রেনেসাঁসের আলো বিকশিত হয়েছে। এ কারণেই দেশে দেশে মধ্যবিত্তকে টিকিয়ে রাখতে গুরুত্ব প্রদান করা হচ্ছে।

আমাদের দেশে গণতন্ত্র চর্চার ফলে সুশাসন প্রতিষ্ঠিত হবে, এটাই প্রত্যাশিত। কিন্তু বাস্তব পরিস্থিতি কেমন? এ প্রশ্নের আংশিক জবাব উঠে এসেছে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো ও নাগরিক প্ল্যাটফরমের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্যের বক্তব্যে।

তিনি বলেছেন, বিগত ১৫ বছরের অভিজ্ঞতা ও পরিসংখ্যানে এটা প্রকাশ্য সত্য যে, বাংলাদেশে বৈষম্য বৃদ্ধি পেয়েছে। বৈষম্য শুধু সম্পদ কিংবা অর্থের নয়, ভোগেরও বৈষম্য বেড়েছে। তার মতে, পিছিয়ে পড়া মানুষগুলো শিক্ষা, স্বাস্থ্য ও ভোগের ক্ষেত্রে অগ্রগামী হতে পারেনি।

তিনি আরও বলেছেন, দেশের মধ্যবিত্ত সমাজ দুর্বল হয়ে গেছে; ক্ষয়প্রাপ্ত হয়ে গেছে। বুধবার ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ও ন্যায্যতার লক্ষ্যে নাগরিক এজেন্ডা : শিক্ষা, স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন এবং সামাজিক সুরক্ষা’ শীর্ষক মিডিয়া ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। নাগরিক প্ল্যাটফরম আয়োজিত মিডিয়া ব্রিফিংয়ে বক্তারা বলেন, ১৫ বছরে দেশে সম্পদ ও ভোগের বৈষম্য বেড়েছে।

তারা বলেন, বাংলাদেশে দৃশ্যমান উন্নয়ন হচ্ছে, আমরা এগিয়েছি সন্দেহ নেই। তবে যে মানুষগুলো বিপন্ন অবস্থায় আছে, তাদের কাছে উন্নয়নের সুফল সঠিকভাবে পৌঁছানো সম্ভব হয়নি। উন্নয়নের মধ্যে ন্যায্যতা আনা দরকার; পিছিয়ে পড়া মানুষের হিস্যা নিশ্চিত করা দরকার। কর্তৃপক্ষের যথাযথ জবাবদিহিতাই পিছিয়ে পড়া মানুষদের সামনে আসতে সাহায্য করে। কাজেই দেশে গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্ব বাড়াতে হবে।

দেশের ইতিহাস ও ঐতিহ্যের দিকে তাকালে দেখা যাবে, সাংস্কৃতিক মান, রাজনৈতিক মূল্যবোধ ও অর্থনৈতিক সঞ্চালনের সব জায়গায় আমাদের বিকাশমান মধ্যবিত্ত শ্রেণি সব সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কিন্তু বর্তমানে তাদের ভূমিকা নির্জীব হয়ে যাওয়ার বিষয়টি দুঃখজনক।

বর্তমানে মধ্যবিত্ত শ্রেণির যে বিকাশ ঘটেছে বা মধ্যবিত্ত শ্রেণির যে অংশ এখনো সক্রিয় তাদের দিয়ে উন্নয়ন টেকসই হবে কি না সন্দেহ। কারণ, সমাজে ভোগবাদই এখন প্রাধান্য পাচ্ছে। এমন মূল্যবোধ মানবিক সমাজ গড়তে কী ভূমিকা রাখবে, এটা এক প্রশ্ন। দেশে মধ্যবিত্ত শ্রেণির বিকাশ যাতে ব্যাহত না হয়, তা নিশ্চিত করতে হবে।

জ্ঞানচর্চায় আগ্রহী মধ্যবিত্ত শ্রেণি যাতে গড়ে ওঠে এ বিষয়ে গুরুত্ব বাড়াতে হবে। তা না হলে উন্নয়ন টেকসই হবে না। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণের বিকল্প নেই।

শেয়ার করুন