২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১২:৫৭:০৭ পূর্বাহ্ন
জুন নাগাদ ৩০ বিলিয়ন ডলার হবে রিজার্ভ
  • আপডেট করা হয়েছে : ০৫-১০-২০২৩
জুন নাগাদ ৩০ বিলিয়ন ডলার হবে রিজার্ভ

মরক্কোর মারাকাশ শহরে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ছয় দিনব্যাপী বার্ষিক সভা শুরু হচ্ছে আগামী ৯ অক্টোবর। বিশ্বের ১৮৮টি দেশের অর্থমন্ত্রী ও গভর্নর এতে অংশ নেবেন। তবে এবারও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই সভায় অংশ নিচ্ছেন না বলে অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র নিশ্চিত করেছে।



অর্থমন্ত্রীর পরিবর্তে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। আইএমএফ ও বিশ্বব্যাংকের বার্ষিক সভায় উত্থাপনের জন্য একটি প্রতিবেদন প্রস্তুত করেছে অর্থ বিভাগ। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের ‘ম্যাক্রোইকোনমিক পারফরম্যান্স অব বাংলাদেশ’ শীর্ষক প্রতিবেদনটি উপস্থাপন করার কথা রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের শেষ বা জুন নাগাদ বৈদেশিক মুদ্রার নিট রিজার্ভ ৩০ বিলিয়ন ডলারের বেশি হবে।


যদিও গত সেপ্টেম্বর শেষে রিজার্ভের পরিমাণ ছিল প্রায় ২১ বিলিয়ন ডলার। এ ছাড়া রিজার্ভ থেকে প্রতি মাসে অন্তত ১ বিলিয়ন ডলার নিয়ে চাহিদা মেটাতে হচ্ছে। এতে করে রিজার্ভ বাড়ার পরিবর্তে প্রতিনিয়তই কমছে। তবে বার্ষিক সভায় উপস্থাপনের জন্য প্রস্তুতকৃত প্রতিবেদনে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রা রিজার্ভের উন্নতির জন্য সরকার সতর্কতামূলক বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে আমদানি করা পণ্যের মূল্য, পরিমাণ পর্যবেক্ষণসহ অন্যান্য তদারকিমূলক পদক্ষেপ রয়েছে।


অর্থ বিভাগের প্রতিবেদন অনুযায়ী, সাব-প্রোগ্রাম (এসপি)-২-এর আওতায় চলতি অর্থবছরে আরও বাজেট সহায়তা লাভের পরিকল্পনা রয়েছে, যা রিজার্ভ বাড়াতে সহায়তা করবে। চলতি অর্থবছরে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) থেকে ৪০০ থেকে ৮০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা পাওয়ার আশা করছে সরকার। আগামী বছরের জুন নাগাদ বিশ্বব্যাংক থেকে পাওয়া যাবে আরও ২৫০ মিলিয়ন ডলার। এই ১ দশমিক শূন্য ৫ বিলিয়ন ডলার বাজেট সহায়তা ছাড়াও অন্যান্য উন্নয়ন অংশীদারের কাছ থেকে বাজেট সহায়তা চাওয়ার পরিকল্পনা রয়েছে।


এর আগে গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে অনুষ্ঠিত বিশ্বব্যাংক এবং আইএমএফের বার্ষিক সভায়ও যাননি অর্থমন্ত্রী। ওই সভায়ও অর্থমন্ত্রীর পরিবর্তে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর।


শেয়ার করুন