২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৭:৪০:৪২ অপরাহ্ন
কক্সবাজার-দোহাজারী রেল লাইন উদ্বোধন হতে পারে ২৮ অক্টোবর
  • আপডেট করা হয়েছে : ২৭-০৯-২০২৩
কক্সবাজার-দোহাজারী রেল লাইন উদ্বোধন হতে পারে ২৮ অক্টোবর

বহুল প্রতীক্ষিত কক্সবাজার-দোহাজারী রেল লাইন আগামী ২৮ অক্টোবর উদ্বোধন হতে পারে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। একই দিনে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেলের উদ্বোধনের দিন আগে থেকেই ঘোষণা করা হয়েছে। 


আজ বুধবার রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন আজকের পত্রিকাকে বলেন, ‘২৮ অক্টোবর একটা তারিখ দেওয়া আছে। এটা ঠিক থাকবে কি না এখনো নিশ্চিত নয়। ওই একইদিন টানেল উদ্বোধনেরও তারিখ দেওয়া আছে। একই দিনে দুইটি বড় প্রকল্প উদ্বোধন করা নিয়ে অনেকের (স্থানীয় সাংসদ) মনে প্রশ্ন আছে। আবার প্রধানমন্ত্রী বাইরে (যুক্তরাষ্ট্র) থেকে ফিরে না আসা পর্যন্ত বলা যাচ্ছে না। তবে তারিখ পরিবর্তনের সম্ভাবনা আছে।’ 


তাহলে এটি এগোবে না পৌঁছাবে এমন প্রশ্নে নূরুল ইসলাম বলেন, ‘এটি হয়ত এক দিন আগাতে পারে বা পেছাতে পারে।’ 


যদিও এই প্রকল্প উদ্বোধনের কথা ছিল চলতি মাসেই। তবে আগস্ট মাসে অতিবৃষ্টিতে এই রেল লাইনের তিন কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়। যা নিয়ে সমালোচনার মুখে পড়ে রেল কর্তৃপক্ষ। এরপর উদ্বোধনের সময় পিছিয়ে দেওয়া হয়। তবে প্রধানমন্ত্রীর সময় ও ক্ষতিগ্রস্ত অংশের কাজ শেষ করার ওপর নির্ভর করছে উদ্বোধন। 


রেলের একটি সূত্র বলছে, ২৮ অক্টোবর দিন ধার্য করেই প্রকল্পের কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। সব ধরনের প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে। 


চট্টগ্রামের দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত নির্মাণাধীন রেললাইনের দৈর্ঘ্য ১০২ কিলোমিটার। এ প্রকল্পটি নির্মাণে ব্যয় হচ্ছে আঠারো হাজার কোটি টাকারও বেশি। এ অবকাঠামো বর্তমান সরকারের একটি অগ্রাধিকার প্রকল্প। আগামী অক্টোবর মাসে উদ্বোধনের পর রেল চলাচল শুরু করার পরিকল্পনা রয়েছে। 


অন্যদিকে খুলনা মোংলা রেল লাইন ভার্চ্যুয়াল উদ্বোধন করা হবে বলে জানান মন্ত্রী। বলেন, প্রধানমন্ত্রী ওখানে (খুলনা-মোংলা) যেতে পারেন উদ্বোধনের দিন। এ ছাড়া পদ্মা সেতু রেল প্রকল্পের উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী মাওয়া থেকে ট্রেনে চরে ভাঙ্গা যেতে পারেন।


শেয়ার করুন