২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:৫২:০৮ অপরাহ্ন
অস্ট্রেলিয়ার বিশাল পরাজয়ে ‘সুখবর’ পেল ভারত-পাকিস্তান
  • আপডেট করা হয়েছে : ১৮-০৯-২০২৩
অস্ট্রেলিয়ার বিশাল পরাজয়ে ‘সুখবর’ পেল ভারত-পাকিস্তান

ভারত, পাকিস্তান—এবারের এশিয়া কাপ দুই দলের কাছে কেটেছে দুই রকম। ভারত এবারের টুর্নামেন্টে হয়েছে চ্যাম্পিয়ন। অন্যদিকে পাকিস্তান এবার ফাইনাল খেলতে পারেনি। তবে গতকাল এশিয়ার এই দুই দলকেই ‘সুখবর’ দিয়েছে অস্ট্রেলিয়া। 


কলম্বো থেকে জোহানেসবার্গে—বিশ্বের দুই শহরে ভারত, অস্ট্রেলিয়া দুটো দলের কেউই স্বাগতিক ছিল না। কলম্বোর প্রেমাদাসায় এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে ২০২৩ এশিয়া কাপ জিতেছে ভারত। অষ্টমবারের মতো এশিয়া কাপ জিতল ভারতীয় ক্রিকেট দল। অন্যদিকে জোহানেসবার্গের ওয়ান্ডারার্স পার্কে অস্ট্রেলিয়ার ক্ষেত্রে ঘটেছে উল্টো ঘটনা। দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজের পঞ্চম ওয়ানডেতে ১২২ রানে হেরেছে অজিরা। তাতে সিরিজ হারানোর পাশাপাশি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান খুঁইয়েছে অস্ট্রেলিয়া। ১১৫ রেটিং থেকে কমে তা হয়েছে ১১৩। এক নম্বর থেকে তিনে নেমে গেছে অজিরা। তাতে উপকার হয়েছে ভারত-পাকিস্তানের। শ্রীলঙ্কাকে হারিয়ে ১১৪ রেটিং থেকে ১১৫ রেটিং হয়েছে ভারতের। আর এশিয়া কাপ ফাইনাল হওয়ার আগেই ১১৫ রেটিং নিয়ে ওয়ানডেতে দুইয়ে ছিল পাকিস্তান। এবার ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে উঠেছে পাকিস্তান। আর আগে তিন নম্বরে থাকা ভারত দুইয়ে উঠেছে। 


ভারত-পাকিস্তানের মতো র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার। অস্ট্রেলিয়াকে হারানোয় ১০৪ রেটিং থেকে বেড়ে ১০৬ হয়েছে প্রোটিয়াদের। দক্ষিণ আফ্রিকা তাতে পাঁচ নম্বর থেকে চার নম্বরে উঠেছে। তাতে ১০৫ রেটিং নিয়ে থাকা ইংল্যান্ড চার থেকে নেমে গেছে পাঁচ নম্বরে। তবে ৬ থেকে ১০-ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের এই অবস্থানগুলো অপরিবর্তিত রয়েছে। নিউজিল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ আছে র‍্যাঙ্কিংয়ের ৬ থেকে ১০ নম্বরে। তবে ফাইনালে হেরে যাওয়ায় শ্রীলঙ্কার রেটিং ৯৩ থেকে কমে হয়েছে ৯২। নিউজিল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের রেটিং ১০০, ৯৪, ৮০ ও ৬৮।


শেয়ার করুন