২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৪৬:১৯ পূর্বাহ্ন
আজ উদ্বোধন হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে
  • আপডেট করা হয়েছে : ০২-০৯-২০২৩
আজ উদ্বোধন হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে

প্রকল্প হাতে নেওয়ার ১৩ বছর পর আজ শনিবার আংশিক উদ্বোধন হতে যাচ্ছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। ২০১১ সালে চুক্তি সাক্ষরের পর ২০১৪ সালে শেষ হওয়ার কথা থাকলেও কয়েক দফা সময় ও ব্যয় বাড়িয়ে ২০২৪ সালের জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ ধরা হয়।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল সাড়ে ৩টায় বিমানবন্দরের কাওলা প্রান্তে ফলক উন্মোচনের মধ্য দিয়ে দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন ঘোষণা করবেন। সেখান থেকে তিনি গাড়িতে উড়ালসড়কে উঠবেন। টোল পরিশোধ করে উড়ালসড়কের বিজয় সরণি প্রান্ত দিয়ে নেমে যাবেন আগারগাঁওয়ে পুরোনো বাণিজ্য মেলার মাঠে। সেখানেও উদ্বোধনী ফলক উন্মোচন করবেন। সেখানে তিনি বক্তব্য দেবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 


প্রকল্প পরিচালক এ এইচ এম এস আকতার আজকের পত্রিকাকে বলেন, ‘যে অংশটুকু উদ্বোধন হবে সেখানে সব ধরনের কাজ সম্পূর্ণ হয়েছে। রোববার (৩ সেপ্টেম্বর) ভোর ৬টা থেকে যানবাহনের জন্য খুলে দেওয়া হবে। একই সঙ্গে বাকি অংশের কাজও চলছে। সব মিলিয়ে ৬৫ শতাংশের ওপরে কাজ হয়েছে।’ 


প্রকল্প পরিচালক বলেন, ‘ঢাকা শহরের মধ্যে দিয়ে এমন প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন ধরনের সমস্যা থাকে। তবে সেসব সমস্যা কাটিয়ে তুলে কাজ হচ্ছে।’


ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে আগামীকাল রোববার ভোর ৬টা থেকে যানবাহন চলাচল করতে পারবে। তবে পথচারী, মোটরসাইকেল, রিকশা, অটোরিকশাসহ তিন চাকার যানবাহন উড়াল সড়কে উঠতে পারবে না।


দ্রুতগতির এই উড়ালসড়কের দৈর্ঘ্য ১৯ দশমিক ৭৩ কিলোমিটার। তবে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক্সপ্রেসওয়ের ১১ দশমিক ৫ কিলোমিটার অর্থাৎ বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত অংশের উদ্বোধন করবেন। উদ্বোধনের জন্য এক্সপ্রেসওয়ের দুপাশ প্লাকার্ড ও পতাকা দিয়ে সাজানো হয়েছে। 


প্রকল্প কর্তৃপক্ষ জানিয়েছে, যান চলাচল নির্বিঘ্ন করতে কুড়িল এলাকায় একটি কন্ট্রোল সেন্টার স্থাপন করা হয়েছে। 


শেয়ার করুন