০৪ মে ২০২৪, শনিবার, ০৪:২৬:৫৩ পূর্বাহ্ন
এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে নেপালের মুখোমুখি পাকিস্তান
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে নেপালের মুখোমুখি পাকিস্তান

এশিয়া কাপের ১৬তম আসর মাঠে গড়াচ্ছে। তবে ওয়ানডে ফরম্যাটে এটি ১৪তম। উদ্বোধনী ম্যাচে নেপালের মুখোমুখি হবে স্বাগতিক পাকিস্তান। মুলতানে ম্যাচটি শুরু হবে দুপুর সাড়ে ৩টায়। এই ম্যাচ দিয়ে দীর্ঘ ১৫ বছর পর কোনো টুর্নামেন্ট ফিরল পাকিস্তানে। 


নতুন সাজে সেজেছে মুলতান ক্রিকেট স্টেডিয়াম। গ্যালারিতে রঙ্গীন আসন। জায়ান্ট স্ক্রিন, প্রেস বক্সের সংস্কার করা হয়েছে আগেই। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। নিরাপত্তাবাহিনী টহল দিচ্ছে আকাশপথে। উৎসবের উপলক্ষ্য সুফীদের শহর মুলতানে।

সময়ের হিসাবে কয়েক ঘণ্টা বাকি মহাদেশীয় শ্রেষ্ঠত্বের ১৬তম আসর শুরু হতে। এ মাঠেই উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান-নেপাল। ওয়ানডে ইতিহাসেও প্রথমবার দেখা হচ্ছে দু’দলের।


ম্যাচ ভেন্যু মুলতানে শেষবারের মতো অনুশীলন করেছে দুদল। অসম শক্তির লড়াইয়ে পাকিস্তান ফেভারিট সন্দেহ নেই। এবারের আসরের ভবিষ্যত নির্ধারণে সময় লেগেছিল অনেক। আলোচনার পর আলোচনা তবু জটিলতা কাটছিল না। নেপথ্যে ভারত-পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্ব।


অবশেষে নতুন এক ফর্মুলায় চূড়ান্ত হয় এশিয়া কাপের ভাগ্য। হাইব্রিড মডেল। আয়োজক থাকছে পাকিস্তান, টুর্ণামেন্টের সিংহভাগ ম্যাচ শ্রীলঙ্কায়।


এবার অংশ নিচ্ছে ৬ দল। দুই গ্রুপে ভাগ করা হয়েছে দলগুলোকে। এ গ্রুপে পাকিস্তান, ভারত ও নেপাল। আর বি গ্রুপে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।


উদ্বোধনী ম্যাচ ছাড়াও গ্রুপের বাংলাদেশ-আফগানিস্তান, শ্রীলঙ্কা আফগানিস্তান আর সুপার ফোরের একটি ম্যাচ হবে পাকিস্তানে। গ্রুপ পর্বের বাকি খেলাগুলো শ্রীলঙ্কায়।


এরপর গ্রুপের শীর্ষ দুটি করে অর্থাৎ চারদল নিয়ে হবে সুপার ফোর রাউন্ড। সেরা দুই দল নিয়ে হবে ফাইনাল। ১৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কার কলম্বোয়।


শেয়ার করুন