২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:২৬:০৭ পূর্বাহ্ন
দেশের প্রথম সনদধারী রোবোটিক সার্জন ঝিনুক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
দেশের প্রথম সনদধারী রোবোটিক সার্জন ঝিনুক

জটিল কোনো অস্ত্রোপচারের কথা বললেই যে কারও মাথায় আসে শরীরে কাটাছেঁড়া-সেলাই আর রক্তপাত। কিন্তু দিন বদলেছে, এখন একটি ছোট ছিদ্র করেই এমন অনেক অস্ত্রোপচার করে ফেলা যায়। রোবটের সাহায্যেই এ ধরনের অস্ত্রোপচার করেন একজন শল্য চিকিৎসক (সার্জন)। সেই কাজটি করার জন্য বাংলাদেশিদের মধ্যে প্রথম আন্তর্জাতিক সনদ পেয়েছেন চিকিৎসক সরকার কামরুন জাহান ঝিনুক।


চিকিৎসক কামরুন জাহান বর্তমানে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের আবাসিক সার্জনের দায়িত্ব পালন করছেন। তিনিই দেশে একমাত্র রোবোটিক সার্জারি পাসপোর্টধারী। এই পাসপোর্ট (সনদ) অর্জনের কারণে তিনি বিশ্বের যেসব দেশে রোবোটিক সার্জারি প্রচলিত আছে, সেখানে কাজ করার যোগ্যতা অর্জন করেছেন।


কামরুন জাহান ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস সম্পন্ন করার পরে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস থেকে সার্জারি বিষয়ে এমসিপিএস ও এফসিপিএস সম্পন্ন করেন। এ ছাড়া যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অব লন্ডন থেকে এমআরসিএস ডিগ্রি অর্জন করেছেন।


কাটাছেঁড়া না করে ল্যাপারোস্কপির মাধ্যমেও অস্ত্রোপচার হয়ে আসছে অনেক দিন আগে থেকে। এ জন্য দুই থেকে চারটি ছিদ্র করা লাগত অস্ত্রোপচারের জন্য। তবে এ ক্ষেত্রে সর্বাধুনিক প্রযুক্তি হলো রোবোটিক সার্জারি। যে পদ্ধতিতে মাত্র একটি ছিদ্র করে রক্তপাতহীন সার্জারি করা সম্ভব। ২০১২ সাল থেকে আমেরিকা ও ইউরোপের দেশগুলোতে রোবোটিক সার্জারি শুরু হয়। এশিয়ায় এ ক্ষেত্রে নেতৃত্বে রয়েছে দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ এই প্রযুক্তির সঙ্গে এখনো সম্পৃক্ত না হলেও একজন চিকিৎসক ইতিমধ্যে এই বিষয়ে আন্তর্জাতিক

সনদ অর্জন করেছেন। তিনি চিকিৎসক কামরুন জাহান।


কামরুন জাহান বলেন, চলতি বছর কোরিয়া ইউনিভার্সিটি হাসপাতালে চার মাসের উচ্চ পর্যায়ের এই ফেলোশিপ কোর্সটি সম্পন্ন করেন তিনি। সেখানে তিন মাস প্রশিক্ষণ শেষে এক মাসের থিসিস করতে হয়, যার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড রোবটিক ইনস্টিটিউটে সাত দিনের উচ্চতর প্রশিক্ষণ নিতে হয়। প্রশিক্ষণ শেষে সব ধরনের পরীক্ষায় সফলতার সঙ্গে উত্তীর্ণ হওয়ায় তাঁকে রোবটিক সার্জারি পাসপোর্ট সনদ দেওয়া হয়।


রোবটিক সার্জারির সুবিধা তুলে ধরে এই সার্জন বলেন, প্রচলিত অস্ত্রোপচার ও ল্যাপারোস্কপি সার্জারি থেকে অন্তত ১০ গুণ বেশি সুবিধা রোবটিক সার্জারিতে। শরীরে মাত্র একটি ছিদ্র করে রক্তপাতহীনভাবে যেকোনো ধরনের জটিল অস্ত্রোপচার করা সম্ভব। মাত্র একজন দক্ষ সার্জন ও একজন নার্স মিলে এমন অস্ত্রোপচার করতে পারেন।


সুবিধা আরও অনেক। কামরুন জাহান বলেন, বর্তমানে সাধারণ অস্ত্রোপচারে সবচেয়ে বড় সমস্যা সংক্রমণ ছড়িয়ে পড়া। সংক্রমণ ছড়িয়ে পড়লে অ্যান্টিবায়োটিক প্রতিরোধের কারণে রোগীকে অনেক সময় বাঁচানো অসম্ভব হয়ে পড়ে। সে ক্ষেত্রে রোবটিক সার্জারি উত্তম। এটাকে বলা হয়, নন-টাচ টেকনিক। একজন দক্ষ সার্জন রোগীকে স্পর্শ না করে রোবট অপারেটের মাধ্যমে সব ধরনের জটিল সার্জারি সম্পন্ন করতে পারেন। ফলে সার্জারি-পরবর্তী জটিলতা বা সংক্রমণের ঝুঁকি প্রায় শূন্যের কোঠায়। 


জানতে চাইলে সোসাইটি অব সার্জনস এর কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. সরদার এ নাইম আজকের পত্রিকাকে বলেন, কামরুন জাহান দেশের একমাত্র আন্তর্জাতিক সনদধারী রোবটিক সার্জন।


শেয়ার করুন