২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০২:৫৯:০০ পূর্বাহ্ন
ফিলিস্তিনিদের ফাঁসাতে ব্রিটিশ আদালতকে প্রভাবিত করার চেষ্টা ইসরায়েলের, নথি ফাঁস
  • আপডেট করা হয়েছে : ২১-০৮-২০২৩
ফিলিস্তিনিদের ফাঁসাতে ব্রিটিশ আদালতকে প্রভাবিত করার চেষ্টা ইসরায়েলের, নথি ফাঁস

বহুজাতিক অস্ত্র ব্যবসার বিরুদ্ধে গড়ে ওঠা ফিলিস্তিনিপন্থী অ্যাকটিভিস্ট নেটওয়ার্ক ‘প্যালেস্টাইন অ্যাকশন’। যারা বিভিন্ন সময় যুক্তরাজ্যে ইসরায়েলি অস্ত্র কারখানাগুলোতে বিক্ষোভ প্রদর্শন করে থাকে। সম্প্রতিও তাঁরা নাকবা দিবসে যুক্তরাজ্যের নিউক্যাসলে ইসরায়েলি অস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠান রাফায়েলের মালিকানাধীন পিয়ারসন ইঞ্জিনিয়ারিংয়ের ছাদে বিক্ষোভ প্রদর্শন করে। সে সব বিক্ষোভের মামলায় ইসরায়েলি দূতাবাস যুক্তরাজ্যের আদালতে হস্তক্ষেপ করার চেষ্টা করেছিল। 


ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের অনুসন্ধানে এমন তথ্য উঠে এসেছে। এ সংক্রান্ত নথি ঘেঁটে রোববার (২০ আগস্ট) প্রকাশিত প্রতিবেদনে সংবাদমাধ্যমটি এ তথ্য জানায়। 


গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীদের বিচারের মামলায় লন্ডনে হস্তক্ষেপের চেষ্টা চালায় ইসরায়েলি দূতাবাস। দূতাবাস থেকে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে মামলাকে প্রভাবিত করার চেষ্টা চালানো হয়।


নথি ঘেঁটে এ বিষয়টিই প্রতীয়মান হয় যে—যুক্তরাজ্যের মাটিতে বিক্ষোভের মামলার বিষয়ে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের পরিচালক ডগলাস উইলসনকে চাপ প্রয়োগ করেছিল ইসরায়েলি দূতাবাস। 


গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, নথিগুলোতে ব্যাপক সংশোধন করায় ইসরায়েলি কর্মকর্তারা ঠিক কোন বিষয়ে হস্তক্ষেপ করতে চেয়েছিলেন সেটি এখন নির্দিষ্টভাবে বলার সুযোগ নেই। ইসরায়েলি দূতাবাসের প্রতিনিধিদের সঙ্গে ডগলাস উইলসনের বৈঠকের পর তাঁর পাঠানো একটি ই-মেইল বার্তায় দেখা যায়, ‘সিপিএস (ক্রাউন প্রসিকিউশন সার্ভিস) তাঁদের বিচারকার্যের সিদ্ধান্ত এবং বিচারকাজ স্বাধীনভাবে পরিচালনা করে। আইন কর্মকর্তারা সুনির্দিষ্ট কোনো মামলায় হস্তক্ষেপ করতে কিংবা সক্রিয় কার্যধারা সম্পর্কিত সমস্যা সম্পর্কে মন্তব্য করতে অপারগ।’ 


গত বছরের মে থেকে ই-মেইলে ইসরায়েলি দূতাবাসের কর্মকর্তাদের বিতর্কিত পুলিশ, অপরাধ, আদালত এবং সাজা আইনের বিষয়ে রাজকীয় সম্মতি থাকার বিষয়টি অবহিত করেন উইলসন। যেখানে বিক্ষোভের ওপর কঠোর বিধিনিষেধ আরোপের বিষয় উল্লেখ করা আছে। কোলস্টন স্ট্যাচু মামলাটি অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে আপিল আদালতে পাঠানোর বিষয়টিও ই–মেইলে উল্লেখ আছে। 


অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে এমন পর্যবেক্ষণের পরিপ্রেক্ষিতে বিচারকেরা সিদ্ধান্ত নেন, যেসব বিক্ষোভকারীর বিরুদ্ধে উল্লেখযোগ্য ফৌজদারি অপরাধ রয়েছে তাঁদের বিচারকার্য চলাকালীন মানবাধিকার সুরক্ষার বিষয়ের ওপর নির্ভর করা হবে না। যা প্রতিবাদের অধিকারকে আরও সীমিত করে।


কোলস্টন স্ট্যাচু প্রতিবাদের মামলাটি আপিলের সিদ্ধান্তের পর, প্যালেস্টাইন অ্যাকশনের বিক্ষোভকারীরা এখন পরিবেশকর্মীদের মতো আগে মানবাধিকার সুরক্ষার আওতায় যেসব মামলায় খালাস পেতেন এখন দোষী সাব্যস্ত হচ্ছেন। 


প্যালেস্টাইন অ্যাকশনের আইনজীবী লিডিয়া ড্যাগোস্টিনো বলেন, প্যালেস্টাইন অ্যাকশনের বিক্ষোভ সংক্রান্ত মামলাগুলো প্রভাবিত করার কতটা চেষ্টা হয়েছে সে বিষয়ে সুস্পষ্ট তদন্ত হওয়া দরকার। 


শেয়ার করুন