২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৪০:৫৭ অপরাহ্ন
সেনাবাহিনীর জন্য আধুনিক ফায়ারিং রেঞ্জ উদ্বোধন
  • আপডেট করা হয়েছে : ১৭-০৮-২০২৩
সেনাবাহিনীর জন্য আধুনিক ফায়ারিং রেঞ্জ উদ্বোধন

ময়মনসিংহের ফুলপুরে মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি মো. নুরুল ইসলাম ওরফে নূরুকে (৭৬) গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল বুধবার মধ্যরাতে হালুয়াঘাট উপজেলার মাজরাকূড়া গ্রাম থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তিনি উপজেলার গায়রা গ্রামের মৃত রহিম উদ্দিনের ছেলে। 


জানা গেছে, ২০২২ সালে মো. নুরুল ইসলাম ওরফে নূরুর বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, ধর্ষণ, অপহরণ, নির্যাতন, ধর্মান্তরিত, লুণ্ঠনসহ বিভিন্ন অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হয়। ওই মামলায় তার বিরুদ্ধ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। এরপর থেকে তিনি দেশের বিভিন্ন এলাকায় পলাতক ছিলেন। 


ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘২০২২ সালে মো. নুরুল ইসলাম ওরফে নূরুর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হত্যা, গণহত্যা, ধর্ষণ, অপহরণ, নির্যাতন, ধর্মান্তরিত, লুণ্ঠনসহ বিভিন্ন অভিযোগে মামলা হয়। ওই মামলায় তার বিরুদ্ধ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। 


এরপর থেকে তিনি বিভিন্ন এলাকায় পলাতক ছিলেন। গত তিন দিন আগে মো. নুরুল ইসলাম ওরফে নুরু হালুয়াঘাটে এক আত্মীয় বাড়িতে বেড়াতে আসেন। সেখান থেকে গোপন সংবাদের ভিত্তিতে বুধবার রাত দেড়টার দিকে পুলিশ তাকে গ্রেপ্তার করে।’ তাকে আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।


শরীয়তপুরে জাজিরায় শেখ রাসেল সেনানিবাসের একটি নবনির্মিত অত্যাধুনিক ইনডোর ফায়ারিং রেঞ্জের উদ্বোধন করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। এই ইনডোর ফায়ারিং রেঞ্জে বৈরী আবহাওয়ার মধ্যেও ১০০ মিটার দূর থেকে ফায়ারিংসহ স্বয়ংক্রিয়ভাবে লক্ষ্যবস্তু পরিবর্তনের সুবিধা রয়েছে। যা বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের জন্য ফায়ারিং অনুশীলনের ধারায় একটি নতুন সংযোজন।


এ ছাড়াও সেনাবাহিনী প্রধান জেসিও ও অন্যান্য পদবির সেনাসদস্যদের পারিবারিক বাসস্থান, গ্যারিসন কেন্দ্রীয় মসজিদসহ অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনার উদ্বোধন করেন।


সেনাবাহিনী প্রধান তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ে তোলার পাশাপাশি একটি আধুনিক ও যুগোপযুগী সেনাবাহিনী গঠনের স্বপ্ন দেখেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সুযোগ্য ও গতিশীল নেতৃত্বে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করে চলেছেন।


পদ্মা সেতুর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ৯৯ কম্পোজিট ব্রিগেড ভবিষ্যতে এই এলাকার মানবিক ও জনকল্যাণমূলক কাজে সম্পৃক্ত হয়ে আরও সুদূরপ্রসারী ও কার্যকরী ভূমিকা রাখবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


তিনি বলেন, এ ছাড়াও, বাংলাদেশ সেনাবাহিনীর অকুতোভয় সেনানীরা জাতীয় যেকোনও দুর্যোগ মোকাবিলায় অসামরিক প্রশাসনকে সহায়তার জন্য সদা প্রস্তুত রয়েছে।


অনুষ্ঠানে জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ৯ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার সাভার এরিয়া, সেনাসদর ও সাভার এরিয়ার ঊর্ধ্বতন ও জুনিয়র কমিশন্ড অফিসার, অন্যান্য পদবির সৈনিকরা উপস্থিত ছিলেন।


শেয়ার করুন