২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৪৮:১৫ অপরাহ্ন
হলিউডের ধর্মঘটের প্রভাব বলিউডে
  • আপডেট করা হয়েছে : ২০-০৭-২০২৩
হলিউডের ধর্মঘটের প্রভাব বলিউডে

পারিশ্রমিক বাড়ানোসহ বেশ কিছু দাবি নিয়ে হলিউডের চিত্রনাট্যকার ও অভিনয়শিল্পীরা মাঠে নেমেছেন কিছুদিন ধরে। তাঁদের ধারণা, কৃত্রিম বুদ্ধিমত্তা অভিনয়শিল্পে ব্যাপক প্রভাব রাখা শুরু করেছে। ফলে কমছে অভিনয়ের মান। এ ছাড়া ওটিটির স্বল্প ধারাবাহিক সিরিজের কারণে চিত্রনাট্যকারদের কাজ ও পারিশ্রমিক কমে গেছে। তাই ইন্ডাস্ট্রির প্রধান দুটি সংগঠন ‘স্ক্রিন অ্যাক্টরস গিল্ড’ ও ‘রাইটারস গিল্ড’-এর সদস্যরা কর্মবিরতিতে রয়েছেন। বন্ধ হয়ে গেছে হলিউডের সব কার্যক্রম।


বিবিসির প্রতিবেদন বলছে, গত ৬০ বছরের মধ্যে এবারই বড় রকমের স্থবিরতায় পড়েছে হলিউড। এর কারণে বন্ধ হয়ে গেছে ‘ডেডপুল ৩’, ‘মিশন: ইম্পসিবল ৮’ ও ‘অ্যাভাটার’ সিনেমার মতো আসন্ন প্রজেক্টগুলোর শুটিং। হলিউডের এই আন্দোলনের প্রভাব এসে পড়েছে বলিউডেও।


চলমান এ ধর্মঘটে শামিল হয়েছে হলিউড অভিনেতাদের অন্যতম সংগঠন ‘সাগ-আফট্রা’। বলিউডের বেশ কয়েকজন অভিনয়শিল্পী এই সংগঠনের সদস্য। ফলে আন্দোলনের প্রভাব পড়ছে বলিউডেও। এরই মধ্যে প্রিয়াঙ্কা চোপড়া ও দীপিকা পাডুকোন এই ধর্মঘটের সঙ্গে একাত্মতা জানিয়েছেন। সংগঠনটি থেকে বলা হয়েছে, সাগ-আফট্রার কোনো সদস্য তাঁদের সিনেমার শুটিং, প্রমোশন বা যেকোনো ধরনের কাজ থেকে বিরত থাকবেন। এ কারণে আজ সান দিয়েগোর কমিক কন অনুষ্ঠানে ‘প্রজেক্ট কে’ সিনেমার প্রমোশনাল অনুষ্ঠানে থাকছেন না সিনেমার অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। এমন খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

দক্ষিণি পরিচালক নাগ অশ্বিনের পরিচালনায় ‘প্রজেক্ট কে’ সিনেমায় দীপিকার সঙ্গে আরও আছেন অমিতাভ বচ্চন, প্রভাস, কমল হাসান ও দিশা পাটনি। এর মাঝেই যুক্তরাষ্ট্রে পৌঁছে গেছেন দক্ষিণি সুপারস্টার প্রভাস। সেই সঙ্গে পরিচালক নাগ অশ্বিন ও কমল হাসানও উপস্থিত থাকবেন সিনেমার প্রচারে। তবে নায়িকা থাকতে না পারার মতো ঘটনা বেশ বিব্রতকর পরিস্থিতিতে ফেলেছে নির্মাতাদের।

হলিউড সংগঠনটির শর্তই বাধা হয়ে দাঁড়িয়েছে দীপিকার জন্য। তবে নির্মাতা ও আয়োজকেরা আশা করছেন, হয়তো কোনোভাবে সেই বাধা ডিঙিয়ে অনুষ্ঠানে এসেও যেতে পারেন দীপিকা।


শেয়ার করুন