২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০১:১৫:৫০ পূর্বাহ্ন
শুক্রবার থেকে বৃষ্টি কমবে, বাড়বে গরম
  • আপডেট করা হয়েছে : ৩০-০৬-২০২৩
শুক্রবার থেকে বৃষ্টি কমবে, বাড়বে গরম

গত কয়েকদিন ধরে নিয়মিত ভারী বর্ষণে রাজধানীবাসী কিছুটা বিপাকেই পড়েছে। বিশেষ করে কোরবানির পশু বেচাকেনা ও জবাই নিয়ে অনেককে ভোগান্তিতে পড়তে হয়েছে।


আজ বৃহস্পতিবার ঢাকায় সারাদিনে বৃষ্টি হয়েছে ৮০ মিলিমিটার। গতকাল বুধবার থেকে ৩০ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৪৫ মিলিমিটার। যদিও আবহাওয়া অধিদপ্তর থেকে আগেই পূর্বাভাসে বলা হয়েছিল, আজ ঢাকায় বৃষ্টি হবে। তবে আগামী কয়েক দিন বৃষ্টিপাত কমার প্রবণতার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


আবহাওয়ার অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির আজকের পত্রিকাকে বলেন, আগামীকাল শুক্রবার সন্ধ্যার পর থেকে বৃষ্টিপাত কমার প্রবণতা থাকবে। আগামীকাল কম বৃষ্টি হবে। এরপর আরও একটু কমে যাবে।


আবহাওয়ার পরবর্তী ৪৮ ঘণ্টার পূর্বাভাসেও তেমনটি উল্লেখ করা হয়েছে। এই সময়ে কমবে বৃষ্টিপাতের পরিমাণও। আর এরপরের পাঁচদিনে আবহাওয়া পরিস্থিতিতে সামান্য পরিবর্তন হতে পারে।


তরিফুল নেওয়াজ বলেন, এখন দিন অনেক বড়। সারা দিন রোদ ঝলমলে থাকলে একটা লম্বা সময় ভূপৃষ্ঠে তাপ পড়ে। খাড়া সূর্য কিরণের কারণে আবহাওয়া গরম থাকবে। সব মিলিয়ে বৃষ্টি ও গরম থাকবে একসঙ্গে। 


আজ দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোনায়- ৯৯ মিলিমিটার। এরপরেই আছে মোংলা- ৯৮ মিলিমিটার। বর্ষার মৌসুমেও বৃষ্টিশূন্য ছিল পার্বত্য অঞ্চল। বান্দরবানে তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে চট্টগ্রাম বিভাগের মধ্যে কুমিল্লায় বৃষ্টি হয়েছে ৯১ মিলিমিটার।


আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,ভারতের উত্তরপূর্ব মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তর মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। 


মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। যার ফলে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়। অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।


আগামীকাল চট্টগ্রাম বিভাগে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


শেয়ার করুন