২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:২৫:০০ পূর্বাহ্ন
এনআইডির সার্ভার ত্রুটিমুক্ত, সচল হয়েছে বায়োমেট্রিক যাচাই
  • আপডেট করা হয়েছে : ২২-০৬-২০২৩
এনআইডির সার্ভার ত্রুটিমুক্ত, সচল হয়েছে বায়োমেট্রিক যাচাই

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভারে ত্রুটির কারণে বায়োমেট্রিক যাচাই বন্ধ ছিল। যার ফলে মোবাইল অপারেটরগুলো নানা কার্যক্রম চালাতে পারছিল না। এ সমস্যার সমাধান করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে এ সমস্যা সমাধানের জন্য মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটব গত সোমবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের দ্বারস্থ হয়েছিল। 


এনআইডির বায়োমেট্রিক সমস্যার সমাধান হয়েছে কি না জানতে চাইলে আজ বৃহস্পতিবার জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম ম্যানেজার মো. আশরাফ হোসেন আজকের পত্রিকাকে বলেন, এনআইডির বায়োমেট্রিক যাচাই-সংক্রান্ত যে সমস্যা ছিল, তা সমাধান করা হয়েছে। 

এনআইডি সার্ভারে ত্রুটি, সিম নিবন্ধনসহ ৮ সেবায় বিঘ্নএনআইডি সার্ভারে ত্রুটি, সিম নিবন্ধনসহ ৮ সেবায় বিঘ্ন

জানা গেছে, এনআইডি সার্ভারে প্রায় ১২ কোটি ভোটারের তথ্য, ছবি ও আঙুলের ছাপ (বায়োমেট্রিক) সংরক্ষিত আছে। ইসি থেকে ১৬৪টি প্রতিষ্ঠান এনআইডি-সংক্রান্ত সেবা নিয়ে থাকে। সেবা প্রদানকারী এসব প্রতিষ্ঠান গ্রাহকের দেওয়া তথ্য ইসির সার্ভারে সংরক্ষিত তথ্যের সঙ্গে মিলিয়ে দেখে। সার্ভারে কোনো সমস্যা হলে এসব সেবা বাধাগ্রস্ত হয়। 

মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটব সোমবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে চিঠি দিয়ে জানিয়েছিল, গত রোববার রাত থেকে এনআইডি সার্ভার বিকল রয়েছে। এতে তাদের সিম নিবন্ধনসহ আটটি সেবা কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। 

গতকাল মঙ্গলবার সার্ভারে ত্রুটির বিষয়ে মো. আশরাফ হোসেন বলেছিলেন, ‘অনেকেই বলছে যে আমাদের সার্ভার ডাউন, কথাটি সঠিক নয়। আমাদের সেবাগ্রহীতাদের আমরা ভিন্ন ভিন্ন রকমের সেবা দিয়ে থাকি। কেবল যারা বায়োমেট্রিক ভেরিফিকেশন করে, তাদের ক্ষেত্রে রোববার সন্ধ্যা থেকে ত্রুটি দেখা দিয়েছে। যারা কেবল আঙুলের ছাপ যাচাই করতে চাচ্ছে, তারা সেই সেবাটি পাচ্ছে না। অন্য সব সেবা আগের মতো চলমান।’


শেয়ার করুন