২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০২:১০:৩২ পূর্বাহ্ন
এক দিনে ডেঙ্গিতে সর্বোচ্চ ১৮৯ আক্রান্ত, আরও দুই মৃত্যু
  • আপডেট করা হয়েছে : ১১-০৬-২০২৩
এক দিনে ডেঙ্গিতে সর্বোচ্চ ১৮৯ আক্রান্ত, আরও দুই মৃত্যু

দেশে এখন ডেঙ্গি মশার প্রজনন মৌসুম চলছে। ফলে দিন যত যাচ্ছে এডিস মশার কামড়ে ডেঙ্গি জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা ততই বাড়ছে। এই ঊর্ধ্বমুখী ধারায় গত ২৪ ঘণ্টায় আরও ১৮৯ জন ডেঙ্গি পজিটিভ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, যা চলতি বছর এক দিনে সর্বোচ্চ রোগী ভর্তির রেকর্ড। একই সময়ে ডেঙ্গি জ্বর জনিত অসুস্থ্যতায় আরও দুইজনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, চলতি মাসের গত ১১ দিনে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে ১১৮৮ জন। এ সময়ে ডেঙ্গি আক্রান্ত হয়ে মারা গেছে ১১ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ৬০৩ জন ডেঙ্গি রোগী ভর্তি রয়েছে। 

রোববার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে এসব তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গি সংক্রমণ বিষয়ক তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, চলতি মাসের প্রথম দিন ডেঙ্গি আক্রান্ত হয়েছে ১১২ জন। এর মধ্যে ৯৯ জনই ঢাকার। এর পরদিন ২ জুন সে সংখ্যা কমে মাত্র চারজনে নেমে আসে। সেদিন কোনো রোগীর মৃত্যুর খবর পাওয়া যায়নি। পরদিন আবারো বাড়ে আক্রান্তের সংখ্যা। ৩ জুন এক দিনে আক্রান্ত হয় ১৪১ জন। এরপর থেকে বাড়তে থাকে রোগীর সংখ্যা।

৪ জুন আক্রান্ত হয় ৯৭ জন। ৫ জুন সে সংখ্যা দাঁড়ায় ১০১ জনে। এভাবে ৬ জুন ৯৬ জন, ৭ জুন সংখ্যা আরও বেড়ে আক্রান্ত হয় ১৪৭ জন, ৮ জুন ১৩৪, ৯ জুন সে সংখ্যা কমে আক্রান্ত হয় মাত্র ১১ জন। আর ১০ জুন এক লাফে বেড়ে ১৫৬ এবং ১১ জুন অর্থাৎ গত ২৪ ঘণ্টায় আগের দশ দিনের তুলনায় ১৮৯ জন রেকর্ড সংখ্যক ডেঙ্গি রোগী আক্রান্ত হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গি জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১৮৯ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১৩৬ জন ও ঢাকার বাইরের ৫৩ জন।

এ বছর ১ জানুয়ারি থেকে ১১ জুন পর্যন্ত ডেঙ্গি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৩ হাজার ২১০ জন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ২ হাজার ৪১২ জন ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৭৯৮ জন। 

অন্যদিকে ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ২ হাজার ৫৮৩ জন। তাদের মধ্যে ঢাকায় ১ হাজার ৮৯৫ জন ও ঢাকার বাইরে ৬৮৮ জন। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গি আক্রান্ত হয়ে আরও ২ রোগীর মৃত্যুর খবর পাওয়া যায়। এ নিয়ে জানুয়ারির প্রথম দিন থেকে এ পর্যন্ত ডেঙ্গি আক্রান্ত হয়ে মারা গেছেন ২৪ জন।

বিদায়ী বছরে (২০২২ সালে) ডেঙ্গি আক্রান্ত হয়ে মারা গেছেন দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন। বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গিতে ২৭ জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন। ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গির সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ এ সারা দেশে ডেঙ্গি জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

শেয়ার করুন