২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:৪১:৩৩ অপরাহ্ন
মেঘলা আকাশ কমাল রাজশাহীর তাপমাত্রা
  • আপডেট করা হয়েছে : ১৫-০৪-২০২৩
মেঘলা আকাশ কমাল রাজশাহীর তাপমাত্রা

রাজশাহীতে টানা ১০ দিন ধরে দাবদাহে জনজীবন অতিষ্ঠ। তাপমাত্রাও বেড়েই চলছিল। সর্বশেষ জেলায় চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় শুক্রবার, ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এক দিনের ব্যবধানে শনিবার রাজশাহীর তাপমাত্রা কমেছে ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

দিনব্যাপী জেলার আকাশে ছিল মেঘের আনাগোনা, যে কারণে তাপমাত্রা কমেছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।শনিবার বেলা ৩টায় জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সাধারণত ৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে তা মৃদু, ৩৮ ডিগ্রি হলে মাঝারি এবং ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরে নেওয়া হয়। সে ক্ষেত্রে রাজশাহীতে শুক্রবার ছিল তীব্র তাপপ্রবাহ, যা কমে শনিবার মাঝারি তাপপ্রবাহে এসেছে।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রাজশাহীতে সর্বশেষ ৩ এপ্রিল ৩ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টি হয়। তখন তাপমাত্রা ২৫ ডিগ্রিতে নেমে আসে। পরে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে থাকে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক আবদুস সালাম বলেন, আজ আকাশে মেঘ ছিল। যে কারণে শুক্রবারের তুলনায় তাপমাত্রা একটু কমেছে। আর এই মেঘলা আকাশের কারণে রাজশাহীতে না হলেও অন্যান্য জায়গায় বৃষ্টি হতে পারে।

রাজশাহীতে গত ১০ দিনের তাপমাত্রা পর্যবেক্ষণ করে দেখা গেছে, প্রতিদিনই তাপমাত্রা বেড়েছে। গত শনিবার তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস, রোববার ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, সোমবার ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার ৩৯ ডিগ্রি সেলসিয়াস, বুধবার ছিল ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, গতকাল শুক্রবার ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং আজ শনিবার ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

শেয়ার করুন