১৯ জুলাই ২০২৪, শুক্রবার, ০২:৪১:২২ পূর্বাহ্ন
উরুগুয়ের এক আর্জেন্টাইনে স্বপ্নভঙ্গ ব্রাজিলের
  • আপডেট করা হয়েছে : ০৭-০৭-২০২৪
উরুগুয়ের এক আর্জেন্টাইনে স্বপ্নভঙ্গ ব্রাজিলের

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের হাই ভোল্টেজ ম্যাচে উরুগুয়ের কাছে হেরে গেল ব্রাজিল। পুরো ম্যাচে দুই দলই লড়াই করেছে সমান তালে। নির্ধারিত সময়ের মধ্যে দুই দলের কেউই গোলের দেখা পায়নি। তাই ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। যেখানে ৪-২ গোলোর ব্যবধানে জয় ছিনিয়ে নেয় উরুগুয়ে। 

প্রথমার্ধে পরিস্থিতি কিছুটা ঠান্ডা থাকলেও দ্বিতীয়ার্ধে বাকবিতণ্ডায় জড়ায় দুদলই। কয়েক বার হাতাহাতিও হয় দুদলের মধ্যে। ৭৪ মিনিটে ১০ জনের দলে পরিণত হয় উরুগুয়ে। বল নিয়ে দৌড়াতে থাকা রদ্রিগোকে পেছন থেকে পায়ে ট্যাকেল করেন নাহিতান নান্দেজ। প্রথমে তাকে হলুদ কার্ড দেন রেফারি। কিন্তু ভিএআর রিভিউয়ের পর লাল কার্ড দেখিয়ে নান্দেজকে মাঠছাড়া করেন রেফারি।

১০ জনের দলে পরিণত হলেও রক্ষণে ধৈর্যের পরিচয় দেয় উরুগুয়ে। বারবার আক্রমণ সামলানো দলটি ৯০ মিনিট ব্রাজিলকে আটকে রাখতে সক্ষম হয়। নতুন নিয়ম অনুযায়ী ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানেই পরাজিত হয় ব্রাজিল।

ব্রাজিলের এই স্বপ্নভঙ্গের পেছনে জড়িয়ে আছে এক আর্জেন্টাইনের নাম। তা না হলে উরুগুয়ের বিপক্ষে ব্রাজিলের অতীত ইতিহাস বলে ম্যাচটা টাইব্রেকার অব্দি যাওয়ারই কথা নয়। তার ওপর ৭৪ মিনিটে দলটা নিমে এসেছিল ১০ জনের দলে। সেই সুযোগও লুফে নিতে পারেনি ব্রাজিল। যার পেছনে জড়িয়ে আছে এক আর্জেন্টাইনের কৌশল। সেই আর্জেন্টাইন হলেন উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসা।

২০২৩ সালে উরুগুয়ের প্রধান কোচ হওয়ার পর দলটিকে রীতিমতো বদলে দিয়েছেন মার্সেলো বিয়েলসা। কোচ হিসেবে আর্জেন্টিনাই ব্যাপক খ্যাতি রয়েছে বিয়েলসার। তাকে বলা হয় কোচদের কোচ। যার কাছে কোচিং দীক্ষা নিয়ে অনেকেই আজ কোচিং ক্যারিয়ার রাঙিয়েছেন। সাফল্য পেয়েছেন। সেই তিনি যখন একটি দলকে টেনে তোলার দায়িত্ব নেন, উন্নতির কৌশল বাতলে দেন; তখন সেই দলের উন্নতি হতে বাধ্য। এই ম্যাচেও দেখা গেছে সেটা। ১০ জনের দল হয়েও ব্রাজিলকে আটকে দিয়েছে দলটি।

শেয়ার করুন