৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৭:১২:২৬ পূর্বাহ্ন
পবিত্র রমজান ঘিরে বেড়েছে গরুর মাংসের দাম
  • আপডেট করা হয়েছে : ১৪-০২-২০২৪
পবিত্র রমজান ঘিরে বেড়েছে গরুর মাংসের দাম

পবিত্র রমজান মাসের বাকি এক মাসেরও কম। পবিত্র শবে বরাতের বাকি আর কয়েকটা দিন। রাজধানীর বাজারে এ সময়ে গরুর মাংসের দাম আরেকটু বেড়েছে। চাহিদার তুলনায় সরবরাহের সংকটের কারণে গরুর মাংসের দাম বাড়ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। বাজারে মুরগির দামও চড়া। আর খাসির মাংসের দাম আগে থেকেই সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে।


গতকাল সোমবার রাজধানীর মালিবাগ, মগবাজার ও শাহজাহানপুর বাজার ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, অধিকাংশ বিক্রেতা প্রতি কেজি গরুর মাংস বিক্রি করছেন ৭০০ থেকে ৭৫০ টাকায়। কেউ কেউ কেজিতে ৭২০ টাকা রাখছেন। জানুয়ারি মাসের শেষ সপ্তাহেও গরুর মাংস প্রতি কেজি ৭০০ টাকার মধ্যেই কিনতে পেরেছিলেন ক্রেতারা। সেই হিসাবে গত দুই সপ্তাহের ব্যবধানে বাজারে কেজিতে দাম বেড়েছে অন্তত ৫০ টাকা।


এখন রোজা ও কোরবানিতে ভালো দাম পাওয়ার আশায় খামারিরা গরু বিক্রি করতে চাইছেন না। সরবরাহ–সংকটে বাজারে গরুর দাম কিছুটা বেড়েছে। মাংসের দামেও তার প্রভাব পড়েছে। গোলাম মুর্তজা, সভাপতি, বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি

গত বছরের শেষের দিকে হঠাৎ গরুর মাংসের দাম কমতে শুরু করে। তখন ঢাকার মাংস ব্যবসায়ীরা ৬০০ টাকা কেজিতে গরুর মাংস বিক্রি করেন। তাতে কিছু ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হচ্ছেন—এমন কথা তুললে ব্যবসায়ীরা গরুর মাংসের কেজিপ্রতি দাম নির্ধারণ করেন সর্বোচ্চ ৬৫০ টাকা। ৭ জানুয়ারি সংসদ নির্বাচনের দিন পর্যন্ত ব্যবসায়ীরা গরুর মাংস বিক্রি করেছেন ৬০০ থেকে ৬৫০ টাকায়।


শেয়ার করুন