২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:৫৪:০১ অপরাহ্ন
ভোটকেন্দ্রিক টানা কর্মসূচিতে যাচ্ছে বিএনপি
  • আপডেট করা হয়েছে : ২৯-১২-২০২৩
ভোটকেন্দ্রিক টানা কর্মসূচিতে যাচ্ছে বিএনপি

ভোট বর্জন ও অসহযোগ আন্দোলনের অংশ হিসাবে গণসংযোগ ও লিফলেট বিতরণের কর্মসূচি আরও ২ দিন বাড়িয়েছে বিএনপি। সে অনুযায়ী শুক্র ও শনিবারও এ কর্মসূচি চলবে। বৃহস্পতিবার পর্যন্ত ৬ দিনে সারা দেশে এক কোটির বেশি লিফলেট বিতরণ করেছে বলে জানিয়েছে দলটির দপ্তর। এই কর্মসূচিতে সাড়া পাওয়ায় ফের একই কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয় স্থায়ী কমিটি। নতুন বছরের শুরুতে ৩ থেকে ভোটের দিন ৭ জানুয়ারি পর্যন্ত টানা কর্মসূচিতে যাওয়া নিয়ে আলোচনা চলছে। সেক্ষেত্রে ‘অসহযোগ’র মধ্যে হরতাল বা অবরোধ কর্মসূচি দিতে পারে। এ নিয়ে সমমনা ও ভোট বর্জন করা রাজনৈতিক দলগুলোর সঙ্গেও কথা বলছেন দায়িত্বশীল নেতারা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এসব তথ্য।


সূত্রমতে, যুগপৎ আন্দোলনে না থাকলেও জামায়াতে ইসলামী সর্বশক্তি নিয়ে টানা কর্মসূচিতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অন্যান্য বাম, ডান ও ইসলামি দলগুলোর সঙ্গে আলোচনা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে যুগপতের বাইরে পৃথকভাবে বর্জন করা সব রাজনৈতিক দল একই সময় নিজস্ব কর্মসূচি নিয়ে মাঠে থাকার কথা রয়েছে। সতর্ক থেকে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করার জন্য ইতোমধ্যে সব দল নেতাকর্মীদের কাছে বার্তা দিয়েছে।


বিএনপি ও সমমনা দলের নেতারা জানান, ‘ডু অর ডাই’ মনোভাব নিয়েই তারা টানা কর্মসূচিতে যেতে চান। একতরফা নির্বাচনের বিষয়ে লিফলেট বিতরণের মাধ্যমে জনমত তৈরি করতে পেরেছেন। এখন তারা ভোটকেন্দ্রিক আন্দোলন সফল করতে চান।


বৃহস্পতিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত গণসংযোগ ও লিফলেট বিতরণের কর্মসূচি দিয়েছিল বিএনপি। ভোট বর্জন ও অসহযোগ আন্দোলনের অংশ হিসাবে গণসংযোগ ও লিফলেট বিতরণের কর্মসূচি আরও ২ দিন বাড়বে। শুক্রবার এবং শনিবারও এ কর্মসূচি অব্যাহত থাকবে।


রিজভী বলেন, জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে গণসংযোগ ও লিফলেট কর্মসূচি সফল হতে চলেছে। রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বিএনপির নেতাকর্মীরা এ কর্মসূচিতে অংশ নিয়েছেন। অনেক স্থানে এ কর্মসূচিতে বাধা এসেছে। এ কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য জনগণকে দলের পক্ষ থেকে ধন্যবাদ জানান বিএনপির এই নেতা।


২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পুলিশের অভিযানে পণ্ড হওয়ার পর ২৯ অক্টোবর থেকে চার দফা হরতাল ও ১৩ দফায় অবরোধ কর্মসূচি পালন করে দলটি। এরপর লিফলেট ও গণসংযোগের জন্য ৩ দিনের কর্মসূচি দিয়েছিল।


একই কর্মসূচি সমমনা ও জামায়াতে ইসলামীর : এদিকে শুক্রবার ও শনিবার গণসংযোগ ও লিফলেট বিতরণের কর্মসূচি পালন করবে সমমনা দল ও জোট এবং জামায়াতে ইসলামী। আজ বিকালে পুরানা পল্টন মোড়ে লিফলেট বিতরণ করবে গণতন্ত্র মঞ্চ। বেলা ৩টায় পান্থপথে ১২ দলীয় জোট, বেলা সাড়ে ১১টায় মগবাজার মোড়ে জাতীয়তাবাদী সমমনা জোট লিফলেট বিতরণ করবে। নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, লেবার পার্টিসহ সমমনারাও লিফলেট বিতরণ করবে। এছাড়া মগবাজারের কেন্দ্রীয় কার্যালয়ে এলডিপির আজ সংবাদ সম্মেলন করার কথা রয়েছে। যুগপৎ আন্দোলনে না থাকলেও বেলা ৩টায় বিজয় নগরে লিফলেট বিতরণ করবে এবি পার্টি। জামায়াতে ইসলামীও একই কর্মসূচি পালন করবে।


শেয়ার করুন