২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৭:২৮:১৯ পূর্বাহ্ন
তানোরে ইছান উল্লাহ সরকার ওয়াকফ্ এস্টেটের মোতালিকে অব্যাহতি, ১২ লাখ টাকা লোপাট
  • আপডেট করা হয়েছে : ২৯-১০-২০২৩
তানোরে ইছান উল্লাহ সরকার ওয়াকফ্ এস্টেটের মোতালিকে অব্যাহতি, ১২ লাখ টাকা লোপাট

রাজশাহীর তানোরের ইছান উল্লাহ সরকার ওয়াক্ফ এস্টেটের (ই.সি.নং-৩৭৩৭) ২২ বিঘা সম্পত্তি রক্ষায় চেষ্টা চালাচ্ছেন তানোর উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) বিল্ল্াল হোসেন। ওয়াক্ফ এস্টেটের সম্পত্তি দূনীতির অভিযোগে মোতাওয়াল্লি বাবুল সরকারের বিরুদ্ধে আদালতে মামলা হবার পর ওই মোতাওয়ালিকে অব্যাহতি দেয়া হয়। সম্প্রতি ইছান উল্ল্াহ্ সরকার ওয়াক্ফ এস্টেটের নতুন ১০ সদস্য কমিটি’র সভাপতি মনোনীত হয় উপজেলা নির্বাহী কর্মকর্তা বিল্লাহ হোসেন।


নতুন কমিটি’র সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা বিল্ল্াল হোসেন বলেন, রাজশাহী ওয়াক্ফ পরিদর্শক উপস্থিত থেকে গত ২৫ অক্টোবর ইছান উল্ল্াহ্ সরকার ওয়াক্ফ এস্টেটের নতুন কমিটি’র সভা অনুষ্ঠিত হয়েছে।


আমরা জানতে পেরেছি ইছান উল্ল্াহ্ সরকার ওয়াক্ফ এস্টেটের জমি কট/বন্ধক বাবদ আদায়কৃত ১২ লাখ টাকা সরকারী কোষাগারে জমা হয়নি। অব্যবস্থাপনা ও দুনীতির কারণে এস্টেটটি ধ্বংসের দারপ্রান্তে পৌছে গেছে। মোতাওয়াল্লি বাবুল সরকার তার নিজ স্বার্থে অর্থ (টাকা) খরচ করেছেন। সেই ১২ লাখ টাকার দুই কিস্তিতে ৩০ নভেম্বরের মধ্যে নতুন কমিটির নিকট বুঝিয়ে দেয়ার জন্য বলা হয়েছে। এখন থেকে ওই এস্টেটের সম্পত্তি দেখবাহাল করবে নতুন কমিটির সদস্যরা। নতুন কমিটির নতুন ব্যাংক হিসাব নাম্বারে টাকা জমা হবে।


ওয়াক্ফ এস্টেটির পূর্বের কমিটির সাবেক মোতাওয়ালি-র সকল ধরনের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি এখন থেকে সচ্ছতার মাধ্যমে ইছান উল্ল্াহ্ সরকার ওয়াক্ফ এস্টেট পরিচালনা করা হবে। সরকারী নিয়ম মেনে সব কিছু করা হয়েছে।

জানা গেছে, উপজেলার সরনজাই ইউনিয়নের কাঁসারদিঘী মৌজায় ইছান উল্লাহ সরকার ওয়াকফ এস্টেটের প্রায় ২২ বিঘা ফসলী সম্পত্তি রয়েছে। ওয়াক্ফ এস্টেটের সম্পত্তি তছরুপের অভিযোগে মোতাওয়াল্লি বাবুল সরকারের বিরুদ্ধে আদালতে মামলা হয়। এসব ঘটনায় বাবুল সরকারকে মোতাওয়াল্লির দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে দশ সদস্য বিশিষ্ট ইছান উল্ল্াহ্ সরকার ওয়াক্ফ এস্টেটের পুর্নগঠিত কমিটি করেন। ওই কমিটি উপজেলা নির্বাহী অফিসারকে সভাপতি মনোনীত করা হয়েছে।


ওই এস্টেটের ইউএনও নতুন কমিটির সভাপতির দায়িত্ব পাওয়ার পর থেকে দুর্নীতির বিষয়ে জোরালো ভূমিকা রাখছেন। গত ২৫ অক্টোবর অনুষ্ঠিত ওই সভায় ওয়াক্ফ এস্টেটির প্রায় ২২ বিঘা সম্পত্তি আগামী ১৫ নভেম্বরের মধ্যে নিয়ম অনুযায়ী লীজ প্রদান ছাড়াও বেশকিছু কার্যকরী সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসব অনিয়ম প্রসঙ্গে পূর্বের কমিটির মোতাওয়াল্লি বাবুল সরকারের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তিনি অসুস্থ্য আছেন বলে কোন মন্তব্য করতে রাজি হননি।


রাজশাহী ওয়াক্ফ পরিদর্শক শামীমুল হক জানান, তানোরের বর্তমান ইউএনও সাহেব ইছান উল্ল্াহ্ সরকার ওয়াক্ফ এস্টেটের দায়িত্ব পাওয়ার পর থেকে বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসনের নিয়ম অনুসরণ করে কার্যক্রম পরিচালনা করছেন।


শেয়ার করুন