৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৮:৪০:০৩ পূর্বাহ্ন
দেশেই ভ্যাকসিন তৈরির সক্ষমতা বাড়াতে ঋণ দিতে চায় এডিবি
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২৩
দেশেই ভ্যাকসিন তৈরির সক্ষমতা বাড়াতে ঋণ দিতে চায় এডিবি

দেশেই ভ্যাকসিন তৈরির সক্ষমতা বাড়াতে ৩৩ কোটি ৮০ লাখ ডলার ঋণ দিতে চায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। চলতি বছর ঋণ চুক্তি সই করা গেলে ঋণের ১৬ কোটি ৯০ লাখ মিলবে সহজ শর্তে। আর বাকি ১৬ কোটি ৯০ লাখ ডলার পাওয়া যাবে নিয়মিত সুদে।


 


আজ বুধবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এ কথা জানান ঢাকায় নিযুক্ত এশীয় উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।


এডিমন গিন্টিং জানান, চলতি বছর প্রায় ৩৫০ কোটি ডলার ঋণ সহায়তা দিয়েছে এডিবি। আগামী বছরেও ৩০০ কোটি ডলার ঋণ দেওয়ার পরিকল্পনা আছে।


 


এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রী জানান, এডিবির আর্থিক সহায়তা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার কারিগরি সহযোগিতায় দেশীয় প্রতিষ্ঠান এসেন্সিয়াল ড্রাগসে ডেঙ্গু, করোনা, ইনফুলেনঞ্জাসহ নানা রোগের টিকা তৈরি সক্ষমতা গড়ে তোলা হবে। এ ছাড়াও ভবিষ্যত প্রয়োজনে নতুন টিকা আবিষ্কারের গবেষণা সক্ষমতাও থাকবে দেশীয় এ প্রতিষ্ঠানের।


ভিডিও দেখুন:


প্রকল্পটির অগ্রাধিকার ভিত্তিতে আগামী ৩১ ডিসেম্বরের আগেই একনেকে অনুমোদনের উদ্যোগ নেওয়ার কথাও জানান পরিকল্পনা মন্ত্রী। আর তাহলে ঋণের সুদ বাবদ বিপুল অংকের অর্থ সাশ্রয় হবে বাংলাদেশের।


এ সময় এডিবি কান্ট্রি ডিরেক্টর আরও বলেন, উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেলে বাংলাদেশ আর কম দামে টিকা পাবে না। এ জন্য এর আগেই টিকা তৈরি সক্ষমতা তৈরি করা উচিত বাংলাদেশের।


শেয়ার করুন