০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১১:১৮:৫৮ পূর্বাহ্ন
পদ্মা সেতুর রেলের দ্বার খুলছে আজ
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২৩
পদ্মা সেতুর রেলের দ্বার খুলছে আজ

আজ মঙ্গলবার আরেকটি মাহেন্দ্রক্ষণ। উদ্বোধন হচ্ছে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রেলপথ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মাওয়া প্রান্তে রেলপথ উদ্বোধনের পর ট্রেনে পদ্মা পাড়ি দিয়ে ভাঙ্গায় যাবেন। সেখানে তিনি সুধী সমাবেশে বক্তব্য দেবেন। 


পদ্মা সেতু উদ্বোধনের প্রায় সাড়ে ১৫ মাস পর এই সেতু দিয়ে রেল যোগাযোগের দ্বার খুলছে। তবে যাত্রীবাহী বাণিজ্যিক ট্রেন চলবে আগামী নভেম্বর মাস থেকে।


ঢাকা-ভাঙ্গা পথে রেলওয়ে কমিটি আন্তনগর ট্রেনের শোভন চেয়ারের (নন-এসি) ভাড়ার প্রস্তাব করেছে ৩৫০ টাকা, যা এই পথের বাসভাড়ার চেয়ে ১০০ টাকা বেশি। ঢাকা-ভাঙ্গা রেলপথ ৮২ কিলোমিটার। পাড়ি দিতে সময় লাগবে দেড় ঘণ্টার মতো। পরীক্ষামূলক চলাচলে ট্রেনের গতি ছিল ১২০ কিলোমিটার পর্যন্ত।


পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের ব্যবস্থাপক (ঢাকা-ভাঙ্গা) ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ জানান, উদ্বোধন ঘিরে আইনশৃঙ্খলাসহ যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে।


বাংলাদেশ রেলওয়ে সূত্র জানায়, শুরুতে তিনটি স্টেশনে ট্রেন থামবে। এগুলো হচ্ছে মাওয়া, পদ্মা (জাজিরা) ও শিবচর। মুন্সিগঞ্জের নিমতলা স্টেশনও চালুর চেষ্টা চলছে। উদ্বোধন উপলক্ষে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত সব রেলস্টেশন সাজানো হয়েছে।


২০১৬ সালের ১ জানুয়ারি পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পে ব্যয় হবে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা। ভাঙ্গা-যশোর (৮৭ কিলোমিটার) অংশের কাজ শেষ হওয়ার কথা ২০২৪ সালের ৩০ জুন।


ভাড়ার প্রস্তাব  

ঢাকা-ভাঙ্গা পথে আন্তনগর ট্রেনে শোভন শ্রেণির ভাড়া ৩৫০ টাকা প্রস্তাব করেছে রেলওয়ের কমিটি। এসি চেয়ারের ভাড়া প্রস্তাব করা হয়েছে ৬৬৭ টাকা। তবে এই পথের বাসের ভাড়া নন-এসি ২৫০ টাকা এবং এসি ৫০০ টাকা।


ভাড়া প্রস্তাব করা রেলের সাত সদস্যের এই কমিটির প্রধান রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা (সিসিএম) নাজমুল ইসলাম। ভাড়ার বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী বলেন, পদ্মা সেতু ও কেরানীগঞ্জের উড়ালপথের জন্য ভাড়া একটু বেশি হবে। তবে যশোর পর্যন্ত পুরো রেলপথ চালু হলে ভাড়া কমে যাবে।


রেলওয়ের প্রস্তাবে বলা হয়েছে, পদ্মা সেতু ও গেন্ডারিয়া-কেরানীগঞ্জ উড়ালপথের কারণে অতিরিক্ত পথ যোগ করে ট্রেনের ভাড়া প্রস্তাব করা হয়েছে। পদ্মা সেতুর প্রতি কিলোমিটারকে ২৫ কিলোমিটার দূরত্ব ধরে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুকে ১৫৪ কিলোমিটার রেলপথ ধরা হয়েছে। গেন্ডারিয়া থেকে কেরানীগঞ্জ পর্যন্ত উড়ালপথের প্রতি কিলোমিটারকে ৫ কিলোমিটার ধরে প্রায় ২৩ কিলোমিটার উড়ালপথকে ১১৫ কিলোমিটার রেলপথ ধরা হয়েছে। এ জন্য ঢাকা থেকে ভাঙ্গার দূরত্ব ৭৭ কিলোমিটার হলেও রেলওয়ে দূরত্ব নির্ধারণ করেছে ৩৫৩ কিলোমিটার।


বর্তমানে লোকাল ট্রেনের ভাড়া প্রতি কিলোমিটার ৩৯ পয়সা, আন্তনগর ট্রেনের নন-এসি শ্রেণির ভিত্তি ভাড়া ১ টাকা ১৭ পয়সা এবং এসি শ্রেণির ভিত্তি ভাড়া ১ টাকা ৯৫ পয়সা।


রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, বাসের চেয়ে যেন ট্রেনের ভাড়া বেশি না হয়, সেই চিন্তাও তাঁদের রয়েছে।


পাঁচটি ট্রেন চালানোর পরিকল্পনা

প্রাথমিকভাবে পদ্মা সেতু দিয়ে পাঁচটি যাত্রীবাহী ট্রেন চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। রেলওয়ে সূত্র জানায়, খুলনা-ঢাকা পথের দুটি আন্তনগর ট্রেন সুন্দরবন ও চিত্রা, ঢাকা-বেনাপোল রুটের বেনাপোল এক্সপ্রেস বর্তমান রুট পরিবর্তন করে পদ্মা সেতু দিয়ে চলবে। ঢাকা-কলকাতা রুটের আন্তর্জাতিক ট্রেন মৈত্রী এক্সপ্রেসও রুট পরিবর্তন করে পদ্মা সেতু হয়ে চলবে।


এ ছাড়া রাজশাহী-গোপালগঞ্জ পথের আন্তনগর মধুমতি এক্সপ্রেসকে ভাঙ্গা হয়ে পদ্মা সেতু দিয়ে ঢাকায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। খুলনা-গোয়ালন্দ পথের মেইল ট্রেন নকশীকাঁথা এক্সপ্রেসকেও একইভাবে ঢাকা পর্যন্ত চালানোর পরিকল্পনা রয়েছে। পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের আওতায় চীনের নির্মিত ১০০টি আধুনিক ব্রডগেজ কোচ কেনা হয়েছে।


শেয়ার করুন