০১ মে ২০২৪, বুধবার, ১০:১৯:৫০ পূর্বাহ্ন
ডেঙ্গু পরিস্থিতি: মৃত্যু ও আক্রান্তে আগস্টকে ছাড়িয়ে যাচ্ছে সেপ্টেম্বর
  • আপডেট করা হয়েছে : ২৭-০৯-২০২৩
ডেঙ্গু পরিস্থিতি: মৃত্যু ও আক্রান্তে আগস্টকে ছাড়িয়ে যাচ্ছে সেপ্টেম্বর

ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা উভয় দিক দিয়ে আগস্টকে ছাড়িয়ে যাচ্ছে সেপ্টেম্বর মাস। আগস্টের ৩১ দিনে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৭১ হাজার ৯৭৬। অথচ চলতি সেপ্টেম্বরের ২৬ দিনেই তা দাঁড়িয়েছে ৭০ হাজার ৭৩ জন। আগস্টে মৃত্যু হয়েছিল ৩৪২ জনের, অথচ চলতি মাসের ২৬ দিনেই ৩৫০ জনের মৃত্যু হয়েছে।

এ তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের। সেই হিসাবে চলতি মাসে গড়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২৬৯৫ এবং মৃতের সংখ্যা গড়ে ১৩ জন। 

ডেঙ্গুর সংক্রমণ পরিস্থিতি বর্তমানে বছরের সর্বোচ্চ শিখরে আছে কি না জানতে চাইলে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মুশতাক হোসেন বলেন, ডেঙ্গুর পিক আর করোনার পিক এক নয়। কারণ ডেঙ্গুর চারটি ধরন রয়েছে।

চলতি বছর ডেন-২, ডেন-৩ এবং এই দুটির মিশ্রিত সংক্রমণ চলছে। তাই ডেঙ্গুর পিক, অফপিক বলাটা কঠিন। এই রোগতত্ত্ববিদ বলেন, যদি সংক্রমণ টানা চার থেকে ছয় সপ্তাহ কমতে থাকে তাহলে বলা যাবে পিক থেকে নামতে শুরু করেছে বা ওই সময়টা পিক ছিল। 

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোলরুম জানিয়েছে, গত সোমবার সকাল ৮টা থেকে গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩১২৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকা নগরীতে ৭৭৪ এবং ঢাকার বাইরের বিভিন্ন জেলায় ২৩৪৯ জন। একই সময়ে রোগটিতে মৃত্যু হয়েছে ১৫ জনের। সব মিলিয়ে চলতি বছর এ পর্যন্ত রোগটিতে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১ লাখ ৯৩ হাজার ৮৮১  এবং মৃত্যু হয়েছে ৯৪৩ জনের। এ সময়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৮২ হাজার ৭৮২ জন।

শেয়ার করুন