২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:২২:৫৫ অপরাহ্ন
যে কারণে ফের যুক্তরাষ্ট্রে জেলেনস্কি
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২৩
যে কারণে ফের যুক্তরাষ্ট্রে জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন। সোমবার দেশটিতে পৌঁছার খবর সোশ্যাল মিডিয়ায় নিজেই দিয়েছেন তিনি। 


বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সফরে জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করবেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।


ফরাসি বার্তা সংস্থাটি বলছে, গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে এটি মার্কিন যুক্তরাষ্ট্রে জেলেনস্কির দ্বিতীয় সফর। যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে লড়ার জন্য কিয়েভকে অস্ত্র সরবরাহ করে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।


প্রতিবেদনে বলা হয়েছে, জেলেনস্কি তার স্ত্রীর সঙ্গে নিউইয়র্ক ভ্রমণের কথা উল্লেখ করে টুইটারে বলেছেন, ‘ওলেনা জেলেনস্কা এবং আমি জাতিসংঘের সাধারণ পরিষদের আলোচনায় অংশ নিতে এবং ওয়াশিংটন ডিসি সফরের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছেছি।’


তিনি বলেন, আমি সাধারণ পরিষদ, টেকসই উন্নয়ন লক্ষ্য শীর্ষ সম্মেলন এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের পাশাপাশি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেব।


জেলেনস্কি মঙ্গলবার সাধারণ পরিষদে বক্তৃতা দেবেন বলে আশা করা হচ্ছে।


ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, ইউক্রেন জাতিসংঘের সদস্য দেশগুলোর কাছে কীভাবে আঞ্চলিক অখণ্ডতার নীতিকে মজবুত করা যায় এবং আগ্রাসন ঠেকাতে ও জাতিসংঘ কীভাবে তার সক্ষমতা উন্নত করতে পারে সে বিষয়ে একটি সুনির্দিষ্ট প্রস্তাব দেবে।


জাতিসংঘের শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার পর ইউক্রেনীয় নেতা বাইডেন এবং মার্কিন কংগ্রেস এবং দেশটির রাজনীতিক দলের নেতারা, সামরিক নেতৃত্ব, আমেরিকান ব্যবসায়ী, সাংবাদিক এবং ইউক্রেনীয় সম্প্রদায়ের সদস্যদের সাথে দেখা করবেন বলে জানিয়েছেন।


জেলেনস্কি বলেন, আমাদের স্বাধীনতা ও স্বাধীনতার সংগ্রামকে সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বের প্রতি আমি ধন্যবাদ জানাব।


শেয়ার করুন