২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:০২:১৭ অপরাহ্ন
ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ঢাকায়
  • আপডেট করা হয়েছে : ১১-০৯-২০২৩
ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ঢাকায়

ভারতে জি-২০ সম্মেলন শেষে দু’দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। রোববার (১০ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাত সাড়ে ৮টার দিকে তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা ও স্বাগত জানান। এসময় ম্যাক্রোঁকে লালগালিচা সংবর্ধনা প্রদান করা হয়। গত ৩৩ বছরের মধ্যে কোনো ফরাসি প্রেসিডেন্টের এটিই প্রথম ঢাকা সফর। জানা গেছে, ম্যাক্রোঁর এই সফরে ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে দুটি দ্বিপক্ষীয় চুক্তি সই হতে পারে।


ঢাকায় পৌঁছানোর পর প্রধানমন্ত্রীর আয়োজিত ভোজসভায় যোগ দেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করবেন।


বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে একটি শীর্ষ বৈঠকে অংশ নেবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এরপর দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর শেষে উভয় নেতা একটি যৌথ সংবাদ সম্মেলন করবেন বলে আশা করা হচ্ছে।


ফরাসি প্রেসিডেন্টের বাংলাদেশ সফরকালে তাঁর সঙ্গে থাকছেন ফ্রান্সের ইউরোপ ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী কেথেরিন কলোন্না। বাংলাদেশ ও ফ্রান্স সরকারের আশা, ম্যাক্রোঁর এ সফরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো বিস্তৃত হবে এবং নতুন উচ্চতায় পৌঁছাবে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর আমন্ত্রণে ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেছেন।

১৯৯০ সালের ২২-২৪ ফেব্রুয়ারি ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট মিত্রান্দের বাংলাদেশ সফরের পর ম্যাক্রোঁই প্রথম নেতা যিনি বাংলাদেশ সফর করছেন। মিত্রান্দের ওই সফরের পর থেকে উভয় দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক অনেক গুরুত্ব লাভ করেছিল।


বর্তমানে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে মোট বাণিজ্য ২১০ মিলিয়ন ইউরো থেকে ৪ দশমিক ৯ বিলিয়ন ইউরোতে উন্নীত হয়েছে এবং ফ্রান্স রপ্তানির ক্ষেত্রে পঞ্চম দেশ। ফরাসি কোম্পানিগুলো এখন বাংলাদেশের প্রকৌশল, জ্বালানি, মহাকাশ ও পানিসহ বিভিন্ন খাতের সঙ্গে সম্পৃক্ত।


শেয়ার করুন