২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:৪৫:৪৪ অপরাহ্ন
জেডিএস প্রকল্পে ৩৪ লাখ ডলার দেবে জাপান
  • আপডেট করা হয়েছে : ১৮-০৭-২০২৩
জেডিএস প্রকল্পে ৩৪ লাখ ডলার দেবে জাপান

মানবসম্পদ উন্নয়নে শিক্ষাবৃত্তি প্রকল্পে এ বছর জাপান সরকার বাংলাদেশকে ৪৭ কোটি ২০ লাখ জাপানিজ ইয়েন বা প্রায় ৩৩ লাখ ৮০ হাজার ডলার আর্থিক অনুদান দেবে। সোমবার বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে বিনিময় নোট ও অনুদান চুক্তি স্বাক্ষর হয়েছে।

জাপান সরকার ২০০১ সাল থেকে বাংলাদেশ সরকার, বিচার ও সংসদ বিভাগ এবং কেন্দ্রীয় ব্যাংকের প্রথম শ্রেণির কর্মকর্তাদের উচ্চ শিক্ষা গ্রহণে এ অনুদান দিয়ে আসছে। স্কলারশিপটি জেডিএস হিসেবে পরিচিত। জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জনের এ অনুদান দেওয়া হয়। এখন পর্যন্ত এ প্রকল্পের আওতায় বাংলাদেশি ৪১৪ কর্মকর্তা মাস্টার্স ডিগ্রি এবং চারজন কর্মকর্তা পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

এ বছরের অনুদান বিষয়টি বিনিময় নোট ও অনুদান চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে এতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান ও জাপান সরকারের পক্ষে সাক্ষর করে রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।


জাপান বাংলাদেশের অন্যতম প্রধান বন্ধু ও উন্নয়ন সহযোগী দেশ। ১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর এখন পর্যন্ত বাংলাদেশকে ৩০ দশমিক ১২ বিলিয়ন ডলারের অর্থায়ন প্রতিশ্রুতি দিয়েছে। নমনীয় ঋণ ছাড়াও বিভিন্ন প্রকল্পে অনুদান ও কারিগরি সহায়তা দিয়ে আসছে জাপান।


শেয়ার করুন