০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৮:১৭:০২ পূর্বাহ্ন
ইউপি চেয়ারম্যান প্রার্থীদের হলফনামা নিতে উদ্যোগ ইসির
  • আপডেট করা হয়েছে : ১৭-০৭-২০২৩
ইউপি চেয়ারম্যান প্রার্থীদের হলফনামা নিতে উদ্যোগ ইসির

জাতীয় সংসদ, সিটি করপোরেশন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও পৌরসভার মতো স্থানীয় সরকারের প্রাথমিক স্তর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনেও চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে হলফনামা নিতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য ইউপি নির্বাচন পরিচালনা বিধিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে ইসি।

উদ্যোগটিকে ভালো অভিহিত করে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ ইসিকে প্রার্থীদের হলফনামা যাচাই-বাছাইয়ের পরামর্শও দিয়েছেন।

জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ আজকের পত্রিকাকে বলেন, হলফনামা নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। বিষয়টি একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানার নেতৃত্বাধীন আইন সংস্কার কমিটি কাজ করছে।

ইসির কাছে থাকা তথ্য অনুযায়ী, দেশে ৪ হাজার ৫৭৫টি ইউনিয়ন পরিষদ রয়েছে। বর্তমানে ইউপি নির্বাচনে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের রিটার্নিং কর্মকর্তার কাছে কেবল মনোনয়নপত্র জমা দিতে হয়, হলফনামা দিতে হয় না।

বিধিমালা অনুযায়ী, বর্তমানে জাতীয় সংসদ, সিটি করপোরেশন, জেলা ও উপজেলা পরিষদ এবং পৌরসভা নির্বাচনে প্রার্থীকে মনোনয়নপত্রের সঙ্গে সাতটি তথ্যসংবলিত হলফনামা সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিতে হয়। এগুলো হলো প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা; ফৌজদারি মামলায় অভিযুক্ত আছেন কি না; অতীতে ফৌজদারি মামলা ছিল কি না, থাকলে রায় কী ছিল; ব্যবসা বা পেশার বিবরণী; আয়ের উৎস বা উৎসসমূহ; প্রার্থীর নিজের ও অন্য নির্ভরশীলদের সম্পদ ও দায়ের বিবরণী; ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রার্থী একক বা যৌথভাবে কিংবা তাঁর ওপর নির্ভরশীল কারও নেওয়া ঋণের পরিমাণ অথবা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক বা পরিচালক হওয়ার সুবাদে ওই সব প্রতিষ্ঠান থেকে নেওয়া ঋণের পরিমাণ।

ইসি সূত্র জানায়, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনে চেয়ারম্যান প্রার্থী নির্বাচনে অযোগ্য নন—এ বিষয়ে হলফনামা দেওয়ার বিষয়টি উল্লেখ আছে। তবে ইউনিয়ন পরিষদ নির্বাচন বিধিমালায় তা উল্লেখ করা হয়নি। সেখানে শুধু প্রত্যয়নপত্র জমা দেওয়ার কথা রয়েছে। তাই এত দিন ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের হলফনামা জমা দেওয়ার প্রয়োজন হয়নি। এখন আইনের সঙ্গে সংগতি রেখে বিধিমালা সংশোধন করা হলে এই প্রার্থীদেরও হলফনামা জমা দিতে হবে। ইউপি নির্বাচনের প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে হলফনামা জমা নিতে ইসিকে গত বছরের ১৭ নভেম্বর নির্দেশনা দিয়ে আদেশও দিয়েছেন হাইকোর্ট।

সূত্র জানায়, ইউপি নির্বাচনের প্রার্থীদের হলফনামা জমা নেওয়ার বিষয়ে ইসির আইন সংস্কার কমিটির প্রধান ও নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানার নেতৃত্বে সভাও হয়েছে। ১৯ জুলাই আইনশৃঙ্খলা কমিটি এ নিয়ে সভা করবে। সভায় বিধিমালা সংশোধনের প্রাথমিক খসড়া চূড়ান্ত হতে পারে। পরে এটি কমিশন সভায় উপস্থাপন করা হবে। কমিশন আপাতত শুধু ইউপি চেয়ারম্যান প্রার্থীদের হলফনামা নিতে চায়। সে অনুযায়ী কাজ চলছে। এ ছাড়া নতুন নিবন্ধন পাওয়া কয়েকটি রাজনৈতিক দলের দলীয় প্রতীকও সংশোধিত বিধিমালায় যুক্ত করা হবে।

ইউপি নির্বাচনের চেয়ারম্যান প্রার্থীদের হলফনামা নেওয়ার উদ্যোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ আজকের পত্রিকাকে বলেন, এটি প্রথম দিকে ছিল, পরে বাদ দেওয়া হয়েছে। বিষয়টি বিধিমালায় যুক্ত করার উদ্যোগ নিলে ভালো। তিনি বলেন, হলফনামা নিলেও কমিশন তা যাচাই-বাছাই করে না। তবে সব না হলেও অন্তত নমুনা হিসেবে কিছু হলফনামা যাচাই-বাছাই করা দরকার। তাহলে মানুষ সঠিক হলফনামা দেবে।


শেয়ার করুন