নির্বাচন কমিশন গঠনে ভারতীয় সুপ্রিমকোর্টের ‘ঐতিহাসিক’ রায়


, আপডেট করা হয়েছে : 02-03-2023

নির্বাচন কমিশন গঠনে ভারতীয় সুপ্রিমকোর্টের ‘ঐতিহাসিক’ রায়

নির্বাচন প্রক্রিয়ায় ‘স্বচ্ছতা বজায় রাখতে’ যুগান্তকারী পদক্ষেপ নিলেন ভারতের সুপ্রিমকোর্ট। এখন থেকে দেশের প্রধান বিচারপতি, প্রধানমন্ত্রী এবং বিরোধী দলনেতা এই তিনজনের সমন্বয়ে গঠিত কমিটির মাধ্যমে নির্বাচন কমিশনারদের নিয়োগ দিতে হবে। 

সুপ্রিমকোর্টের এই পদক্ষেপকে ‘ঐতিহাসিক’ বলে মনে করছেন অনেকেই। খবর এনডিটিভির।

বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট এ প্রসঙ্গে রায় দিতে গিয়ে জানিয়েছেন, সারা দেশে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য নির্বাচন কমিশনারদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। পরিবর্তিত পরিস্থিতিতে তিন সদস্যের কমিটি নতুন নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাব করবে। তার ভিত্তিতেই কমিশনারদের নিযুক্ত করবেন রাষ্ট্রপতি।

সুপ্রিমকোর্টের ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ আরও জানিয়েছে, দেশে নির্বাচন প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখা প্রয়োজন। সেই স্বচ্ছতার স্বার্থেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন শীর্ষ আদালত। 

বর্তমান ব্যবস্থায় প্রধানমন্ত্রীর পরামর্শে নির্বাচন কমিশনারদের নিযুক্ত করেন রাষ্ট্রপতি। তাদের কার্যকালের মেয়াদ হয় ৬ বছর। সচরাচর দেশের সাবেক আমলাদের এই পদে বেছে নেওয়া হয়। তবে এই মনোনয়ন নিয়ে বারবারই প্রশ্ন উঠেছে। কংগ্রেস কিংবা বিজেপি, বিভিন্ন আমলেই বিরোধী দলগুলোর দাবি— সরকারের ঘনিষ্ঠ আমলাদের নির্বাচন কমিশনার করা হচ্ছে।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার