চালের বস্তায় জাত, মূল্য লেখা বাধ্যতামূলক


, আপডেট করা হয়েছে : 24-02-2024

চালের বস্তায় জাত, মূল্য লেখা বাধ্যতামূলক

অবশেষে চালের বস্তায় ধানের জাত, প্রস্তুতকারী মিলের নাম, উৎপাদনের তারিখ এবং মিলগেটের মূল্য বাধ্যতামূলকভাবে লিখতে হবে। এমনকি প্রস্তুতকারক প্রতিষ্ঠানের জেলা ও উপজেলার নামও উল্লেখ করতে হবে। থাকবে ওজনের তথ্য। এসব নির্দেশনা সমেত পরিপত্র জারি করেছে খাদ্য মন্ত্রণালয়।


 


খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন স্বাক্ষরিত ওই পরিপত্র ২১ ফেব্রুয়ারি বুধবার জারি করা হয়। যা আগামী ১৪ এপ্রিল থেকে কার্যকর হবে। তবে কেন ব্যবসায়ীদের এক মাস একুশ দিন সময় দেওয়া হল সে বিষয়ে পরিপত্রে কোনো কিছু উল্লেখ করা হয়নি।


পরিপত্রের নির্দেশনা বাস্তবায়ন তদারকির জন্য দায়িত্ব দেওয়া হয়েছে জেলা প্রশাসক (ডিসি), উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক (আরসি-ফুড), জেলা খাদ্য নিয়ন্ত্রক (ডিসি-ফুড), উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এবং খাদ্য পরিদর্শকদের। নির্দেশনা না মানলে ব্যবসায়ীদের বিরুদ্ধে খাদ্যদ্রব্য উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহণ, সরবরাহ, বিতরণ, বিপণন (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইন ২০২৩ এর ৬ ও ৭ ধারায় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু কোনো অসাধু কর্মকর্তা অসাধু কোনো ব্যবসায়ীকে ক্ষতিকর কর্মে সহায়তা করলে কী শাস্তি হবে তা পরিপত্রে উল্লেখ করা হয়নি। তবে পরিপত্রের সব নির্দেশনা আবশ্যিকভাবে পালনীয় বলে উল্লেখ করা হয়েছে।


বুধবার খাদ্য মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সংগ্রহ শাখা থেকে একটি নির্দেশনা জারি করে এর কপি মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব, অর্থ বিভাগের সচিব, সব বিভাগীয় কমিশনার, সব জেলা প্রশাসক, সব জেলা খাদ্য নিয়ন্ত্রক, সব উপজেলা খাদ্য নিয়ন্ত্রকসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।


ওই নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি দেশের চাল উৎপাদনকারী কয়েকটি জেলায় পরিদর্শন করে নিশ্চিত হওয়া গেছে বাজারে একই জাতের ধান থেকে উৎপাদিত চাল ভিন্ন ভিন্ন নামে ও দামে বিক্রি হচ্ছে। চালের দাম অযৌক্তিক পর্যায়ে গেলে বা হঠাৎ বৃদ্ধি পেলে মিলার, পাইকারি বিক্রেতা, খুচরা বিক্রেতা একে অপরকে দোষারোপ করছেন। এতে ভোক্তারা ন্যায্যমূল্যে পছন্দমতো জাতের ধান, চাল কিনতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন এবং অনেক ক্ষেত্রে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।


এ অবস্থার উত্তরণের লক্ষ্যে চালের বাজারমূল্য সহনশীল ও যৌক্তিক পর্যায়ে রাখতে ধানের নামেই যাতে চাল বাজারজাতকরণ করা হয় তা নিশ্চিত করার উদ্দেশ্যে এবং এ সংক্রান্ত কার্যক্রম মনিটরিংয়ের সুবিধার্থে নির্দেশনায় কয়েকটি বিষয় নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে-চালের উৎপাদকারী মিলাররা গুদাম থেকে বাণিজ্যিক কাজে চাল সরবরাহের প্রাক্কালে চালের বস্তার ওপর উৎপাদনকারী মিলের নাম, জেলা ও উপজেলার নাম, উৎপাদনের তারিখ, মিলগেট মূল্য এবং ধান/চালের জাত উল্লেখ করতে হবে। বস্তার ওপর এসব তথ্য কালি দিয়ে লিখলে হবে না। নির্দেশনার সব তথ্য বস্তায় মুদ্রিত হতে হবে।


চাল উৎপাদনকারী মিল মালিকের সরবরাহ করা সব ধরনের চালের বস্তা ও প্যাকেটে ওজন (৫০/২৫/১০/৫/১) উল্লেখ করতে হবে। কর্পোরেট প্রতিষ্ঠানের ক্ষেত্রেও একই নির্দেশনা প্রতিপালন করতে হবে। এক্ষেত্রে মিলগেট দামের পাশাপাশি প্রতিষ্ঠান চাইলে সর্বোচ্চ খুচরা মূল্য উল্লেখ করতে পারবে।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার