মান্দায় সরিষার হলুদ রঙে ভরে গেছে কৃষকের মাঠ


, আপডেট করা হয়েছে : 08-12-2023

মান্দায় সরিষার হলুদ রঙে ভরে গেছে কৃষকের মাঠ


 


মান্দা থেকে এস,এ সিরাজুল ইসলাম: নওগাঁর মান্দায় কৃষক আমন ধান কাটা মাড়াই শেষ করেই  বোরো রোপনের আগেই আগাম জাতের সরিষা চাষ করেছে ব্যাপকভাবে। গত বছর স্থানীয় বাজারে উন্নত জাতের সরিষার চাষ করে বাজারে ভালো দাম পাওয়ায় কৃষকরা এবারও সরিষা চাষে বেশি আগ্রহী হয়ে পড়েছেন। এরই মধ্যে উপজেলার বিভিন্ন  এলাকায় সরিষার ফুলে ফুলে মাঠ হলুদ বর্ণ ধারণ করে মিষ্টি গন্ধ ছড়াতে শুরু করেছে। 

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, আগাম জাতের সরিষা চাষে ভরে গেছে কৃষকের মাঠ। বাতাসে দুলছে সরিষা ফুল হলুদ রাজ্যে মৌমাছির গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে সারা এলাকা। অনেক ফুল প্রেমীরা নিজেকে বিভিন্ন রূপে সাজে ছবি ও সেলফি তোলা নিয়ে ব্যস্ত থাকতে দেখা গেছে। 


এ বিষয়ে প্রসাপুর ইউনিয়নের কৃষক মোঃ রমেজ আলী সরদার বলেন, আমি ২ বিঘা জমিতে সরিষা আবাদ করেছি। গত বছর সরিষা আবাদ করে লাভবান হয়েছিলাম। তাই ইচ্ছা থাকলেও আলুর আবাদ না করে এবারেও চলতি মৌসুমে বেশি লাভের আশায় সরিষা আবাদ করেছি। ফলনও বেশ ভাল হবে ইনশাল্লাহ।


এ ব্যাপারে উপজেলার কুসুম্বা ইউনিয়নে কৃষক মোঃ আহমদ আলী বলেন, চলতি মৌসুমে সরিষা আবাদ করেছি। এরপর এই ফসল উঠিয়ে বোরো ধান লাগানো শুরু করবো। এতে করে ভাল লাভবান হয়ে থাকি। আশা করছি গতবছরের তুলনায় এ বছর সরিষার আবাদ ভালো হয়েছে। রোগবালাই না হলে লাভবান হবো।


উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ পর্যন্ত চলতি রবি মৌসুমে মান্দা উপজেলায় মোট ৫৭০০ হেক্টর জমিতে সরিষার চাষ করা হয়েছে। তার মধ্যে ৪৩০০ হেক্টর জমিতে বারি-১৪, ১৩১৫ হেক্টর জমিতে বারি-৭ এবং ৮৫ হেক্টর জমিতে বারি-৯ জাতের সরিষার চাষ করা হয়েছে। 


এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ (ভারপ্রাপ্ত) কর্মকর্তা সীমা কর্মকার বলেন, বর্তমানে চলতি মৌসুমে সরিষার মোট ৫৭০০ হেক্টর জমিতে আবাদ শুরু হয়েছে। আমাদের ৯১০০ হেক্টর জমিতে চাষের জন্য টার্গেট রয়েছে। আমরা প্রণোদনা পূর্ণবাসনে বিনামূল্যে ৪৮০০ জন কৃষককে সরিষার বীজ ও সার দিয়েছি। পাশাপাশি আমরা প্রতিনিয়ত ভাল ফলনের লক্ষ্যে মাঠে কৃষকদের পরামর্শ ও প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। আশা করছি সরিষার যে লক্ষ্যমাত্রা আছে   সেটা আমরা পূরণ করতে পারব।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার