essay writer
রাজশাহী | শনিবার | ফেব্রুয়ারী 24, 2018 | 12 ফাল্গুন, 1425

রাজশাহীতে তিন দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা শুরু

রাজশাহীতে তিন দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা শুরু

মাসুদ রানা রাব্বানী: বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের (বিসিএসআইআর) উদ্যোগে রাজশাহী মহানগরীতে তিন দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা শুরু হয়েছে।আজ বুধবার দুপুর ১২টায় নগরীর বিনোদপুরে অবস্থিত রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগার মাঠে স্মারক ফেস্টুন ও পায়রা উড়িয়ে এ মেলার উদ্বোধন করা হয়। এ উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের পরিচালক ড. হুসনা পারভিন নূরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, রাজশাহী সদর আসনের সাংসদ, ফজলে হোসেন বাদশা।

বিশেষ অতিথি ছিলেন, বিসিএসআইআর এর সদস্য (বিজ্ঞান ও প্রযুক্তি) বেঞ্জামিন হেমব্রম। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে বিসিএসআইআর’র গবেষণা কার্যক্রম সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন, প্রতিষ্ঠানের জেষ্ঠ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শারমীনা ইয়াসমিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেষ্ঠ্য বৈজ্ঞানিক কর্মকর্তা জামিলুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে বেঞ্জামিন হেমব্রম বলেন, সরকার বিজ্ঞান ও প্রযুক্তিকে বিশেষ গুরুত্ব দিয়ে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে। এ প্রজন্মের ক্ষুদে বিজ্ঞানীরা বাংলাদেশকে প্রযুক্তির শীর্ষে পৌঁছে দেবেন।

মেলার মাধ্যমে আমরা প্রত্যেক শিশুর সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে চাই। এ মেলা শিশুদের বিজ্ঞানমনস্ক এবং নিত্য নতুন উদ্ভাবনে উৎসাহিত করবে। উদ্বোধনের সময় প্রধান অতিথি ফজলে হোসেন বাদশা উপস্থিত না থাকলেও পরে বিকাল ৫টার দিকে তিনি অনুষ্ঠানস্থলে আসেন। তিনি মেলার স্টলগুলো ঘুরে দেখেন এবং সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশ বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে।

উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে বিজ্ঞান খাতে দেশকে আরো এগিয়ে নিয়ে যেতে হবে। প্রযুক্তি খাতে বিদ্যমান সমস্যাগুলোকে চিহ্নিত করে সেগুলোর সমাধান করতে হবে। প্রযুক্তি ক্ষেত্রে আমাদের সম্ভাবনাগুলোকে প্রয়োগ করতে পারলে এ খাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব। এ মেলায় রাজশাহীর বিভিন্ন স্থান থেকে আগত ৪৩টি স্কুল ও কলেজের শিক্ষার্থী ও উদ্ভাবকরা তাদের বিজ্ঞানভিত্তিক আবিষ্কারগুলো প্রদর্শন করছেন।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>