essay writer
রাজশাহী | শনিবার | জানুয়ারী 20, 2018 | 7 মাঘ, 1425

ভারতের প্রধান বিচারপতিকে চার বিচারকের প্রকাশ্য চ্যালেঞ্জ

ভারতের প্রধান বিচারপতিকে চার বিচারকের প্রকাশ্য চ্যালেঞ্জ

ভারতের সুপ্রিম কোর্টের চার জন বিচারক দেশটির প্রধান বিচারপতি দীপক মিশ্রর কর্তৃত্বকে চ্যালেঞ্জ করে প্রকাশ্যে সংবাদ সম্মেলন করেছেন। আজ শুক্রবার ওই সংবাদ সম্মেলনে তারা বলেছেন, প্রধান বিচারপতি যেভাবে আদালত চালাচ্ছেন তা ভারতের গণতন্ত্রকেই হুমকির মুখে ফেলে দেবে। সুপ্রিম কোর্টের বিচারকরা এভাবে প্রকাশ্যে সংবাদ সম্মেলন করে প্রধান বিচারপতির কর্তৃত্বকে চ্যালেঞ্জ করা ভারতীয় বিচার বিভাগের ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা বলে উল্লেখ করেছে সংবাদ সংস্থা বিবিসি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার দিল্লিতে বিচারপতি জাস্তি চেলামেশ্বরের বাসভবনের লনে এই সংবাদ সম্মেলন হয়। তার পাশে ছিলেন অপর তিন বিচারক বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি মদন লকুর ও বিচারপতি কুরিুয়ান জোসেফ।

বিচারপতি চেলামেশ্বর বলেন, এই প্রতিষ্ঠানের (সুপ্রিম কোর্ট) সুরক্ষা ও স্বাধীনতা নিশ্চিত করতে না পারলে ভারতে গণতন্ত্রের অস্তিত্ব থাকবে না বলে আমাদের চারজনের বিশ্বাস।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, গুরুত্বপূর্ণ মামলাগুলোতে বেঞ্চ বরাদ্দ নিয়ে আপত্তির বিষয়টি জানিয়ে দুই মাস আগে প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছিলেন চার বিচারক। ওই চিঠিতে বলা হয়, নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতির দায়িত্ব আদালতের কাজ সুশৃঙ্খলভাবে পরিচালনার জন্য কাজের পালা ও মামলার ভার বণ্টন করা। তিনি সুপ্রিম কোর্টের সর্বেসর্বা নন।

চিঠি পাঠানোর পরও বিচারপতি মিশ্র সমাধানে কোনো উদ্যোগ নেননি জানিয়ে সংবাদ সম্মেলনে বিচারপতি চেলামেশ্বর বলেন, বিচার বিভাগের নানা অনিয়মের বিষয়ে তারা এখন প্রকাশ্যে মুখ খুলতে বাধ্য হচ্ছেন। তবে তাদের এই সংবাদ সম্মেলন কোনো ধরনের রাজনৈতিক পদক্ষেপ নয় বলে জানিয়েছেন বিচারপতি চেলামেশ্বর।

সর্বোচ্চ আদালতের বিচারকদের এমন পদক্ষেপের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদের সঙ্গে জরুরি বৈঠকে বসেছেন বলে জানিয়েছে বিবিসি।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>