essay writer
রাজশাহী | শনিবার | জানুয়ারী 20, 2018 | 7 মাঘ, 1425

অবৈধভাবে মোবাইল আমদানিতে কোটি কোটি টাকার শুল্ক ফাঁকি !

অবৈধভাবে মোবাইল আমদানিতে কোটি কোটি টাকার শুল্ক ফাঁকি !

প্রযুক্তি ডেস্কঃ বিদেশ থেকে অবৈধভাবে মোবাইল ফোন আমদানির মাধ্যমে বছরে প্রায় ৭০০ কোটি টাকার শুল্ক হারাচ্ছে সরকার। ব্যক্তিগত লাগেজের মধ্য করে এসব মোবাইল ফোন দেশে আনা হচ্ছে। কাস্টমস ইন্টেলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন ডাইরেক্টরেট’র (সিআইআইডি) মহাপরিচালক মইনুল খান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, দেশে অননুমোদিত মোবাইল সেট বিক্রির কারণে সরকার বিশাল অংকের শুল্ক হারাচ্ছে। এই মোবাইল সেট আমদানিজনিত ২৫ শতাংশ শুল্ক দেয়ার বিধান রয়েছে।

তিনি আরও বলেন, সিআইআইডি বাজার থেকে অননুমোদিত মোবাইল সেট জব্দের অভিযান শুরু করেছে। আমরা অবৈধ আমদানিকারকদের এই বার্তা দিতে চাই যে, সরকার অবৈধভাবে আমদানিকৃত ফোন সেট বিক্রির অনুমতি দেবে না। অবৈধভাবে আমদানিকৃত সেট বিক্রি বন্ধ না হলে আগামীতে জব্দের এই অভিযান আরও জোরদার করা হবে বলে হুশিয়ারি করেন তিনি।

সম্প্রতি পান্থপথে বসুন্ধরা শপিং কমপ্লেক্স ও গুলশানের মলি ক্যাপিটাল সেন্টার থেকে আইফোনসহ দুই শতাধিক অবৈধ আমদানিকৃত সেট জব্দ করা হয়েছে। জানা গেছে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ফাঁকি দিয়ে লাগেজের মধ্যে এসব সেট আমদানি করা হয়। সূত্র : আরটিভি অনলাইন।

বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোটার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) যুগ্ম-সম্পাদক মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, ২০১৭ সালে অবৈধভাবে প্রায় ৩ হাজার কোটি টাকার মোবাইল ফোন সেট দেশে আনা হয়েছে। এতে সরকার ৭০০ কোটিরও বেশি টাকা শুল্ক হারিয়েছে। ব্যক্তিগত ব্যাগেজে ৪০ থেকে ৪৫ শতাংশ স্যামসাং ফোন সেট এবং ৮০ শতাংশের বেশি আইফোন অবৈধভাবে দেশে আসছে। আর এই্জন্যই সরকার বছরের কোটি কোটি টাকা শুল্ক হারাচ্ছে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>