essay writer
রাজশাহী | শনিবার | জানুয়ারী 20, 2018 | 7 মাঘ, 1425

দিনাজপুরে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের উদ্বোধন

দিনাজপুরে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের উদ্বোধন

মো. আশরাফুল আলম দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুর পৌরসভা অন্তর্গত  লালবাগ ও গোলাপবাগ এলাকাবাসীদের মাঝে স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণের মধ্য দিয়ে দিনাজপুরে স্মার্ট কার্ড বিতরণের কার্যক্রম শুরু হলো।গতকাল রোববার দিনাজপুর শহরের লালবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লালবাগ ও গোলাপবাগ এলাকার নাগরিকদের মাঝে স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলার নির্বাহী অফিসার মোঃ আব্দুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু, পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম সেলু, শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু, সমাজসেবা অফিসার মোঃ মাইনুল ইসলাম, দৈনিক উত্তরবাংলা পত্রিকার নির্বাহী সম্পাদক জিনাত রহমান ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৃপ্তি আজাদ। সভাপতিত্ব করেন দিনাজপুর অব কমার্স এন্ড ইন্ডষ্ট্রি’র সিনিয়র সহ-সভাপতি মোঃ আনোয়ারুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেতে গিয়ে উপজেলা নির্বাচন অফিসার মাহামুদ হাসান বলেন, প্রথম পর্যায় আমরা দিনাজপুরে ৩ লাখ ৪১ হাজার স্মার্ট জাতীয় পরিচয় পত্র প্রদান করছি।

পর্যায়ক্রমে বাকিগুলো প্রদান করা হবে। ২০০৮ হতে ২০১৬ সাল পর্যন্ত নিবন্ধনকৃত সকল ভোটার এই স্মার্ট জাতীয় পরিচয় পত্র পাবেন। ৭ জানুয়ারী শুরু হয়ে সিডিউল অনুযায়ী এপ্রিল মাসে এই কার্যক্রমের সমাপ্তি ঘটবে। যে কারণে স্মার্ট জাতীয় পরিচয় পত্র প্রয়োজন তা হলো সেবা গ্রহণ ও প্রদানে সঠিক নাগরিক শনাক্তকরণ, সঠিক ব্যক্তির সঠিক সেবা প্রাপ্তি নিশ্চিত করা, আঙ্গলে ছাপের মাধ্যমে অফলাইন ভেরিফিকেশন সুবিধা। স্মার্ট জাতীয় পরিচয়পত্রের উল্লে¬খযোগ্য ব্যবহার আয়কর দাতা শনাক্ত নাম্বার (টিআইএন) প্রাপ্তি, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট প্রাপ্তি, চাকুরীর জন্য,সম্পত্তি ক্রয় ও বিক্রয়, ব্যাংক হিসাব খোলা ও ঋণ প্রাপ্তি, সরকারি ভাতা উত্তোলন, সরকারি ভর্তুকি ও সহায়তা প্রাপ্তি, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিসহ বহুবিধি কাজে সুবিধা পাওয়া যাবে। স্মার্ট কার্ড জাতীয় পরিচয় পত্রের বৈশিষ্ট ৩ স্তরে ২৫টির অধিক নিরাপত্তা সম্বলিত, দীর্ঘস্থায়ী ও টেকসই, সহজে নকল করা সম্ভব নয়, বিভিন্ন ধরনের অ্যাপি¬কেশন চালানো সম্ভব। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ইউএনও আব্দুর রহমান বিশেষ অতিথি প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চুর হাতে স্মার্ট কার্ড প্রদান করে বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন। তিনি বলেন, দিনাজপুরে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ অনুষ্ঠানে ইউএনও আবদুর রহমান স্মার্ট জাতীয় পরিচয় পত্র ডিজিটাল বাংলাদেশের অন্যতম স্তম্ভ। স্মার্ট জাতীয় পরিচয় পত্র দিয়ে ডিজিটাল বাংলাদেশ আমরা গড়ব।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>