essay writer
রাজশাহী | শনিবার | জানুয়ারী 20, 2018 | 7 মাঘ, 1425

ইন্টেল চিপের ডিজাইনের বড় ধরনের ত্রুটির খোঁজ মিলেছে !

ইন্টেল চিপের ডিজাইনের বড় ধরনের ত্রুটির খোঁজ মিলেছে !

প্রযুক্তি ডেস্কঃ ইন্টেল চিপের ডিজাইনের বড় ধরনের ত্রুটির খোঁজ মিলেছে। এ ত্রুটির ফলে নিরাপত্তা ঝুঁকিতে আছে বিশ্বের কয়েক কোটি কম্পিউটার। সম্ভাব্য ঝুঁকি এড়াতে বিভিন্ন অপারেটিং সিস্টেমে আপডেট আনার প্রয়োজন হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। ত্রুটির বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানায়নি ইন্টেল। তবে এ ত্রুটির ফলে মূলত ঝুঁকিতে আছে গত দশকে বাজারে এসেছে এমন সব কম্পিউটার।

বিশেষজ্ঞরা বলছেন, এ ত্রুটির সুযোগ নিয়ে হ্যাকাররা কম্পিউটারের কার্নেল মেমোরিতে থাকা বিভিন্ন তথ্য যেমন- লগইন কী এবং পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারে। এ ত্রুটির খবর প্রথম প্রকাশ করেছে সংবাদমাধ্যম দ্য রেজিস্টার। এতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, চিপের এ ত্রুটির ফলে অ্যামাজন, মাইক্রোসফট অ্যাজিউর এবং গুগল ক্লাউড প্ল্যাটফর্মও নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। এ ত্রুটির সম্ভাব্য ঝুঁকি থেকে কম্পিউটার নিরাপদ রাখতে ওএস আপডেট করা হলে তাতে কম্পিউটার ধীরগতির হয়ে যেতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। কারণ এই আপডেটের মাধ্যমে অন্যান্য প্রসেস থেকে কার্নেল মেমোরি আলাদা করে ফেলা হবে।

ইন্টেল এক বিবৃতিতে এর সমাধানে কাজ করার কথা জানিয়েছে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, সিকিউরিটি প্যাচ ব্যবহার করলে কম্পিউটারের পারফরমেন্স আগের থেকে ধীরগতির হয়ে যাওয়ার সম্ভাবনাও খুবই কম।

ইন্টেল বলছে, যতটা ধারণা করা হচ্ছে, তার থেকেও বড় ধরনের সমস্যা এটি। অন্যান্য প্রতিষ্ঠানের চিপেও এ সমস্যা থাকার ইঙ্গিত দিয়েছে ইন্টেল। এজন্য এএমডি, এআরএমসহ অন্যান্য চিপ নির্মাতা প্রতিষ্ঠানের সাথে কাজ করার কথা জানিয়েছে শীর্ষস্থানীয় এ চিপ নির্মাতা প্রতিষ্ঠান। সূত্র : চ্যানেল আই।

লিনাক্স এবং মাইক্রোসফট ইতোমধ্যেই সিকিউরিটি প্যাচ তৈরির কাজ শুরু করেছে। আগামী মঙ্গলবার নাগাদ উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য এ সিকিউরিটি প্যাচ প্রকাশ করার কথা রয়েছে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>