essay writer
রাজশাহী | শনিবার | জানুয়ারী 20, 2018 | 7 মাঘ, 1425

চারদিনের সফরে বাংলাদেশে আসবেন প্রণব মুখার্জি

চারদিনের সফরে বাংলাদেশে আসবেন প্রণব মুখার্জি

চারদিনের সফরে বাংলাদেশে আসছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। আগামী ১৪ জানুয়ারি তিনি ঢাকায় আসবেন বলে জানা গেছে।ভারতের সাবেক বর্ষীয়ান এই রাজনীতিক রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার পর এই প্রথম কোনো দেশে সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ বিষয়ে বলেন, ‘প্রণব মুখার্জি ১৪ তারিখে চারদিনের সফরে ঢাকায় আসার কথা। এই সফরে তিনি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখার জন্য কক্সবাজারে যাবেন। এছাড়া বাংলাদেশ সফরকালে তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির’ সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য দেবেন।’

বাংলাদেশের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এই বাঙালি রাজনীতিক। স্বাধীনতার পরও তার ভূমিকা উল্লেখযোগ্য। মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তাকে দেওয়া হয় বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা।

বাংলাদেশের প্রবাসী সরকারকে ভারতের সমর্থন দানের বিষয়ে ১৯৭১ সালের ১৫ জুন ভারতের রাজ্যসভায় প্রস্তাবটি উত্থাপন করেন প্রণব।

ভারতের ত্রয়োদশ এবং প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব কংগ্রেস দলের প্রভাবশালী নেতা ছিলেন। দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি ভারতের অর্থ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

১৯৬৯ সালে রাজনীতিতে প্রবেশ করেন প্রণব মুখোপাধ্যায়। তার আগে কাজ করেছেন শিক্ষক এবং সাংবাদিক হিসাবে। কংগ্রেসে যোগ দেওয়ার পরে মন্ত্রী হন ১৯৭৩ সালে।

ভারতের রাজনীতিক প্রণব মুখার্জি বাংলাদেশের জামাতাও। তার স্ত্রী শুভ্রা মুখার্জির বাড়ি নড়াইলের ভদ্রবিলা গ্রামে। ২০১৩ সালের মার্চে বাংলাদেশ সফরে এসে শ্বশুর বাড়ি ঘুরে গেছেন প্রণব। শুভ্রা অবশ্য আর বেঁচে নেই। ২০১৫ সালের ১৮ আগস্ট ভারতের আর্মি হাসপাতালে মারা যান তিনি।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>