essay writer
ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত বাংলাদেশের [11:55]      |   আজ ফজর থেকে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব [11:55]
রাজশাহী | শুক্রবার | জানুয়ারী 19, 2018 | 6 মাঘ, 1425

রাজশাহীর পুঠিয়ায় বছর না ঘুরতেই উঠছে কার্পেটিং, ভাঙছে সড়ক

রাজশাহীর পুঠিয়ায় বছর না ঘুরতেই উঠছে কার্পেটিং, ভাঙছে সড়ক

এইচএম শাহনেওয়াজ: রাজশাহীর পুঠিয়া রাজবাড়ী বাজার থেকে পীরগাছা বাজার পর্যন্ত আড়াই কিলোমিটার সড়ক সংস্কারের এক বছর না যেতেই রাস্তার কার্পেটিং উঠে গেছে। নিয়ম অনুসারে সড়কের দু’পাড়ি রক্ষনা-বেক্ষন কাজ না করায় বিভিন্ন স্থানে ভাঙ্গন শুরু হয়েছে। সড়ক নির্মাণের জন্য উচ্চ মানের বরাদ্দ দেয়া হলেও কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলেছেন স্থানীয় এলাকাবাসীরা। যার কারণে সড়কের আবারো জনদুর্ভোগ শুরু হয়েছে।

পৌরসভা অফিস সূত্রে জানা গেছে, পৌরসভার তত্ত্ববধায়নে গত অর্থ বছরে “গুরুত্বপূর্ণ শহর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের” মাধ্যমে পুঠিয়া বাজার থেকে পীরগাছা পর্যন্ত ২.৫ কিলোমিটার রাস্তার কার্পেটিং শুরু হয়। আর এই কাজের বরাদ্দ দেয়া হয়েছিল ৮৪ লক্ষ ৯৯ হাজার ৫শ’ টাকা। আর নির্মাণ কাজটি করেছেন স্থানীয় খালেদ হোসেন লালন নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান।

সোমবার সকালে সরেজমিন ঘুরে দেখা গেছে, পুঠিয়া বাজার থেকে পীরগাছা পর্যন্ত রাস্তার পূর্ণ কার্পেটিং-এর কাজ শেষ করা হয় গত বছর জানুয়ারীর শেষের দিকে। ওই বরাদ্দে সড়কের পার্শ্বে রাজপরগণার পুকুর পাড়িতে ব্লকের কাজ করার কথা ছিল। এক বছর পেরিয়ে গেলেও ব্লকের কাজ করেনি ঠিকাধারী প্রতিষ্ঠান। পুরো সড়কেই কার্পেটিং উঠে যাচ্ছে। কোথাও কোথায় রাস্তার কার্পেটিং উঠে গর্তের সৃষ্টি হয়েছে। রাস্তার দু’পার্শ্বের মাটি ভরাট না দেয়ায় কয়েকটি স্থানে সড়ক ভেঙ্গে গেছে। এতে করে ওই রাস্তা দিয়ে যাতায়াতকারী সাধারণ লোকজন চরম ক্ষোভ প্রকাশ করেছেন।

স্থানীয় এলাকাবাসী হযরত আলী ও মানিক বলেন, এই সড়কটি নতুন ভাবে নির্মাণ করতে সরকার লাখ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন। কিন্তু পৌরসভার গাফলতির কারণে বছর না যেতেই বেহাল অবস্থা দেখা দিয়েছে। ঠিকাদার পূর্বের রাস্তায় অতি নিন্মমানের খোয়া ও কার্পেটিং মিশ্রণ দিয়ে নামমাত্র কাজ শেষ করে চলে গেছে। যার কারণে বিভিন্ন স্থানে ভাঙ্গা শুরু হয়ে গেছে।

নাম প্রকাশ না করা শর্তে স্থানীয় একজন ক্ষমতাসিন দলের নেতা বলেন, সরকারের ব্যাপক উন্নয়ন কর্মকান্ড জনগনের মাঝে তুলে ধরার জন্য পুঠিয়া থেকে পীরগাছা পর্যন্ত সড়কের দু’টি স্থানে অত্যাধুনিক মানের উদ্বোধনী ফলক লাগানো হয়েছে। অথচ রাস্তা নির্মাণে ব্যাপক অনিয়ম ও দুনীতি করা হয়েছে।

তবে পৌরসভার সহকারী প্রকৌশলী শহিদুল ইসলাম বলেন, সড়কটিতে কার্পেটিংএর সময় বিটুমিনের তাপমাত্রা সঠিক না হওয়ায় দু’একটি স্থানে কার্পেটিং উঠে গেছে। পরবর্তী সময় কার্পেটিং উঠে যাওয়া স্থান গুলো সংস্কার করা হবে। এ ছাড়া কিছু দিনের মধ্যে দিঘির পাড়ে ব্লকের কাজ শুরু করা হবে।

এ ব্যাপারে পুঠিয়া পৌরসভার মেয়র রবিউল ইসলাম রবি বলেন, সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের বিষয়টি স্বীকার করে বলেন, ওই সড়কটির কাজ আমার আমলে হয়নি। সংশ্লিষ্ট ঠিকাদারকে রাস্তাটি পূর্ণরায় সংস্কার করতে তিনবার লিখিত ভাবে জানানো হয়েছে। ওই ঠিকাদার শুধু এখানেই নয়, পৌরসভায় অন্যান্ন একই ভাবে কাজ করে সে এলাকাবাসী ও পৌরসভার কাছে বির্তক সৃষ্টি হয়েছেন। এ ছাড়া শিবচৌকি দির্ঘীর পাড়ে সিসি ব্লক না লাগানোর কারণে যানবাহন চলাচলে চরম ব্যঘাত ঘটছে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>